রাজস্থানের নির্বাচনে হারলেন ভারতের প্রথম ‘গরুমন্ত্রী’

রাজস্থানের বিধানসভার নির্বাচনে ভারতের একমাত্র নিবেদিতপ্রাণ ‘গরুমন্ত্রী’ ওতারাম দেবাসি পরাজিত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2018, 06:02 AM
Updated : 13 Dec 2018, 12:06 PM

সবসময় মাথায় লাল পাগরি ও সাদা ধুতি পরিহিত, ঐতিহ্যবাহী একটি লাঠি বহনকারী ওতারাম রাজ্যের সিরোহি আসনের নির্বাচনে ১০ হাজার ভোটের ব্যবধানে স্বতন্ত্র এক প্রার্থীর কাছে হেরে গেছেন বলে এনডিটিভিতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে।   

মঙ্গলবারের ওই নির্বাচনে ওতারামের দল ক্ষমতাসীন বিজেপিও হেরে ক্ষমতাচ্যুত হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে গোরক্ষাকে কেন্দ্র করে রাজস্থানে অনেকগুলো সহিংসতার ঘটনা ঘটেছে। গরুর মাংস বহন করছে অথবা গরু জবাই করেছে এমন অভিযোগে বহু লোকের ওপর হামলা চালানো হয়েছে, তাদের কাউকে কাউকে হত্যাও করা হয়েছে।

এ ধরনের এক অভিযোগে গত বছর আলওয়ারের ব্যস্ত এক মহাসড়কে এক মুসলিম দুগ্ধ চাষিকে পিটিয়ে মেরে ফেলা হয়। ভারতের মধ্যে আলওয়ারেই তথাকথিত গোরক্ষদের তৎপরতা সবচেয়ে বেশি ছিল।

২০১৫ সালে প্রথমবারের মতো শুধু গরু রক্ষার জন্য ভারতের কোনো রাজ্যে একটি মন্ত্রণালয় গঠন করা হয়। রাজস্থানের এই মন্ত্রণালয়টির দায়িত্বপান সাবেক পুলিশ সদস্য ওতারাম দেবাসি।

ওতারাম রাজস্থানের পরিত্যক্ত গরুদের ২,৩০০টি আশ্রয়স্থল জন্য তহবিল যোগাড়ের লক্ষে নতুন সম্পত্তি কেনার ওপর ২০ শতাংশ সারচার্জ ধার্য করে এর নাম দেন ‘গরু কর’।

তার তত্ত্বাবধানে থাকা ছয় লাখ ৫০ হাজার গরুকে পাচারের হাত থেকে রক্ষা করতে তিনি প্রায় ৮৫ শতাংশ গরুকে দাগ দিয়ে চিহ্নিত করে দেন। কিন্তু ২০১৬ সালে ব্যাপক বৃষ্টিপাতের পর রাজ্য পরিচালিত বন্যাকবলিত একটি আশ্রয় কেন্দ্রের ৫০০ গরু অনাহারে মারা যাওয়ার পর ওতারামের সুনাম নষ্ট হয়।  

চলতি বছরের অগাস্টে আরও ২৮টি গরু মারা গেলে ওতারামের ভাবমূর্তি আরও খারাপ হয়।

রাজস্থানে গরু জবাই নিষিদ্ধ এবং এখানে গরু জবাইয়ের জন্য ১০ বছর কারাদণ্ডের বিধান আছে।

এবারের নির্বাচনকে সামনে রেখে বিজেপি গরু জবাইয়ের বিরুদ্ধে আরও কঠোর আইন ও আশ্রয় কেন্দ্রগুলোর জন্য আরও অর্থ বরাদ্দ করার প্রতিশ্রুতি দিয়ে প্রচার চালিয়েছিল। কিন্তু নির্বাচনে ক্ষমতাসীন দলটি বিরোধীদল কংগ্রেসের কাছে হেরে যায়। একই দিন ভারতের ‘কাউ বেল্ট’ নামে পরিচিত আরও দুই কেন্দ্রীয় রাজ্য মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ের নির্বাচনেও কংগ্রেসের কাছে পরাজিত হয়েছে বিজেপি।