কানাডার সাবেক কূটনীতিক ‘চীনে আটক’

চীনে কানাডার সাবেক এক কূটনীতিক আটক হওয়ার খবর পাওয়া গেছে। কানাডায় চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের শীর্ষ নির্বাহী মেং গ্রেপ্তার হওয়ার কয়েকদিনের মাথায় এ খবর এল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2018, 06:53 PM
Updated : 11 Dec 2018, 08:26 PM

চীনে আটক হওয়া সাবেক ওই কানাডীয় কূটনীতিকের নাম মাইকেল কভরিগ। বর্তমানে তিনি ‘ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ’-এ কাজ করছেন।

আন্তর্জাতিক এ প্রতিষ্ঠানটি মাইকেল আটক হওয়ার খবর জানতে পেরেছে এবং অবিলম্বে তাকে নিরাপদে মুক্ত করে আনার চেষ্টা করছে বলে জানিয়েছে।

মাইকেলকে কেন আটক করা হল সে ব্যাপারে বিস্তারিত কিছু পরিষ্কারভাবে জানা যায়নি। হুয়াওয়ের নির্বাহী গ্রেপ্তারের ঘটনার সঙ্গে এ ঘটনার কোনো যোগসূত্র আছে কিনা তাও জানা যায়নি।

কানাডার ভ্যাঙ্কুভারে ১ ডিসেম্বর চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রতিষ্ঠাতার মেয়ে ও প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়াঝৌ গ্রেপ্তারের ঘটনাকে কেন্দ্র করে চীন এবং কানাডার মধ্যে বর্তমানে টান টান উত্তেজনা বিরাজ করছে।

কানাডার সাবেক কূটনীতিক মাইকেল কভরিগ ইতোপূর্বে বেইজিং, হংকং এবং নিউ ইয়র্কে জাতিসংঘেও কাজ করেছেন। ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে তিনি ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপে উত্তর-পূর্ব এশিয়া বিষয়ক ঊর্ধ্বতন উপদেষ্টা হিসাবে কাজ করছেন।

২০১০ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত কানাডার পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ে কাজ করেন মাইকেল। ২০১২ সাল থেকে ২০১৬ সালের মধ্যে তার পোস্টিং হয়েছিল বেইজিং এবং হংকংয়ে।

তার আটক হওয়ার ঘটনা নিয়ে কানাডার দূতাবাস কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। চীনের পররাষ্ট্র ও জননিরাপত্তা মন্ত্রণালয়ও মাইকেল আটকের ঘটনা নিয়ে কোনো প্রশ্নের জবাব দেয়নি।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ এক ‍বিবৃতিতে বলেছে, তারা মাইকেলের ব্যাপারে বিস্তারিত জানার জন্য এবং অবিলম্বে তার মুক্তির জন্য যথাসম্ভব চেষ্টা করছে।”

ওদিকে, অটোয়ায় কানাডার জননিরাপত্তামন্ত্রী র‌্যাল্ফ গুডাল সাংবাদিকদের বলেছেন, “সরকার চীনে এক কানাডীয় নাগরিকের সমস্যায় পড়ার কথা জেনেছে এবং বিষয়টি নিয়ে গভীরভাগে উদ্বিগ্ন।”