সীমান্ত বিক্ষোভে ধর্মীয় নেতা, কর্মীদের গ্রেপ্তার করেছে যুক্তরাষ্ট্র

ক্যারাভানে করে মধ্য আমেরিকার দেশগুলো থেকে আসা শরণার্থীদের প্রবেশ করতে দেওয়ার দাবিতে বিক্ষোভ করার সময় যুক্তরাষ্ট্রের সান ডিয়াগো সীমান্ত থেকে ৩২ ধর্মীয় নেতা এবং সমাজকর্মীকে আটক করেছে পুলিশ।

>>রয়টার্স
Published : 11 Dec 2018, 04:02 PM
Updated : 11 Dec 2018, 04:02 PM

সোমবার বিভিন্ন গির্জা, মসজিদ, সিনাগগ ও আদিবাসী সম্প্রদায়ের নেতারাসহ চার শতাধিক বিক্ষোভকারী শরণার্থীদের আটক ও বিতাড়ন বন্ধ এবং ক্যারাভানে করে হাজার হাজার মাইল পাড়ি দিয়ে মেক্সিকোর তিহুয়ানায় আসা শরণার্থীদের প্রবেশ করতে দেওয়ার দাবিতে বিক্ষোভ শুরু করে।

বিক্ষোভকারীরা গান গাইতে গাইতে এবং প্রার্থনা করতে করতে লাইন ধরে সীমান্তের দিকে অগ্রসর হওয়া শুরু করে। তাদের কেউ কেউ ‘লাভ নোজ নো বর্ডারস’ লেখা টি-শার্ট পরে ছিলেন।

কিন্তু সীমান্ত বেড়ার সামনে প্রবেশ সংরক্ষিত এলাকার কাছে পৌঁছানোর পরপরই পুলিশ তাদের আটক করে এবং হাতকড়া পরিয়ে নিয়ে যায়।

যুক্তরাষ্ট্রের বর্ডার পেট্রোলের মুখপাত্র বলেন, ফেডারেল প্রোটেক্টিভ সার্ভিসের সদস্যরা ৩১ জনকে অনধিকার প্রবেশের অভিযোগে গ্রেপ্তার করেছে। সীমান্তে দায়িত্বরত এক কর্মকর্তাকে নিপীড়নের অভিযোগে আরেক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

দারিদ্র্য ও নৃশংসতা থেকে বাঁচতে মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালা, হন্ডুরাস, এল সালভাদর থেকে ক্যারাভানে করে হাজার হাজার শরণার্থী নভেম্বরে মেক্সিকোর সীমান্তবর্তী শহর তিহুয়ানায় জড়ো হয়েছে।

এর আগে গত ২৫ নভেম্বর যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ তিহুয়ানায় জড়ো হওয়া শরণার্থীদের দিকে টিয়ার গ্যাস ছুড়েছিল। তখন তারা বলেছিল, শরণার্থীরা সীমান্তের দিকে পাথর ছুড়ে মারতে শুরু করতে তাদের ছত্রভঙ্গ করতেই টিয়ার গ্যাসের শেল ছোড়া হয়।

হাজার হাজার শরণার্থী তিহুয়ানার ক্যাম্পগুলোতে মানবেতর জীবন যাপন করছে। যুক্তরাষ্ট্র সীমান্তে আশ্রয় আবেদনের জন্য তাদের কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

সোমবার যুক্তরাষ্ট্রের কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশনের প্রকাশিত তথ্য অনুযায়ী, গত বছরের তুলনায় ২০১৮ অর্থ বছরে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে আশ্রয় আবেদনের পরিমাণ ৬৭ শতাংশ বেড়ে গেছে।

মার্কিন অভিবাসন কর্মকর্তারা জানান, বেশিরভাগ আশ্রয় আবেদনই তারা গ্রহণ করছেন। আশ্রয় আবেদন নিয়ে আইনি প্রক্রিয়া শেষে যোগ্যদের যুক্তরাষ্ট্রের প্রবেশের অনুমতি দেওয়া হবে।