আরো ৫৬ হত্যায় কারাদণ্ড রাশিয়ার সিরিয়াল কিলার পপকভের

রাশিয়ার ভয়ংকর সিরিয়াল কিলার মিখাইল পপকভকে এবার আরো ৫৬ জনকে হত্যার অভিযোগে দ্বিতীয়বারের মত যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এর আগে ২২ হত্যার অভিযোগে তার জেল হয়েছিল।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2018, 02:59 PM
Updated : 10 Dec 2018, 03:13 PM

এক যুগের বেশি সময় ধরে এত মানুষকে হত্যা করেন সার্বিয়ার এ সাবেক পুলিশ কর্মকর্তা। ১৯৯২ সালে থেকে ২০০৭ সাল পর্যন্ত ৫৫ জন নারী ও এক পুলিশ কর্মকর্তা তার হাতে খুন হয়েছে।

হত্যার শিকার নারীদের বয়স ১৬ থেকে ৪০ বছরের মধ্যে। এদের মধ্যে তিনজনকে পপকভ দায়িত্বরত (অন-ডিউটি) অবস্থায় হত্যা করেন। যাকে আধুনিক রাশিয়ার সবচেয়ে পরিকল্পিত হত্যাকাণ্ড বলে বিবেচনা করা হচ্ছে।

এর আগে ২২ জনকে হত্যার অভিযোগে ২০১৫ সালে দোষীসাব্যস্ত পপকভকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল দেশটির ইরকুৎস্ক আদালত।

বিবিসি জানায়, মধ্যরাতে গাড়িতে লিফ্ট দেওয়ার কথা বলে পপকভ এত মানুষকে তার শিকারে পরিণত করেন। অন্তত ১০জনকে তিনি হত্যার আগে ধর্ষণ করেছেন।

২০১২ সালে ডিএনএ পরীক্ষার মাধ্যমে পপকভের গাড়ি সনাক্ত হয় এবং তাকে গ্রেপ্তার করা হয়।

ইরকুৎস্কের কাছে আনগারস্ক নগরীর বিভিন্ন জায়গায় পপকভ কুঠার ও হাতুড়ি দিয়ে নারীদের হত্যা করেন। হত্যার পর মৃতদেহ টুকরো টুকরো করে বনে, রাস্তার পাশে এবং স্থানীয় একটি কবরস্থানে ফেলে দিতেন।

পুলিশ এরকম কিছু দেহাংশের পাশে পপকভের ‘নিভা কারের’ চাকার চিহ্ন দেখতে পায়। যার ভিত্তিতে পুলিশ নগরীতে যাদের ‘নিভা কার’ আছে তাদের সবাইকে জিজ্ঞাসাবাদ করা শুরু করে।

তারা গাড়ির মালিকদের ডিএনএ’র সঙ্গে মৃতদেহের উপর পাওয়া ডিএনএ মিলিয়ে দেখে পপকভকে সনাক্ত করে এবং ভ্লাদিভস্তোক যাওয়ার পথ থেকে তাকে গ্রেপ্তার করে। নতুন একটি গাড়ি কিনতে পপকভ সেখানে যাচ্ছিলেন।

পরে তিনি পুলিশের কাছে ২০ জনকে হত্যার কথা স্বীকার করেন। ১৫ বছরের এক কিশোরীও তার শিকার হয়েছে। পপকভের নির্যাতনের শিকার কয়েকজনকে মুমূর্ষ অবস্থায় উদ্ধার করা হলেও হাসপাতালে তাদের মৃত্যু হয়।

সাবেক সোভিয়েৎ ইউনিয়ন আমলে কুখ্যাত হত্যাকারী ‘চেজবোর্ড কিলার’ আলেক্সান্ডার পিচুশকিন ৪৮ জনকে হত্যার অভিযোগে এবং আন্দ্রেই চিকাতিলো ৫২ জনকে হত্যার অভিযোগে মৃতুদণ্ডে দণ্ডিত হয়েছিলেন।

কারাগারে পপকভ অন্য কয়েদিদের কাছে গর্ব করে চিকাতিলোর চাইতে বেশি বেশি মানুষকে হত্যা করার কথা বললে তাকে আবারও রিমান্ডে নেওয়া হয়।