মুলারের রাশিয়া তদন্ত বন্ধ করতে বললেন ট্রাম্প

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে মুলারের তদন্ত নতুন করে বন্ধ করার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

>>রয়টার্স
Published : 9 Dec 2018, 03:30 PM
Updated : 9 Dec 2018, 03:30 PM

শনিবার টুইটারে ট্রাম্প লেখেন, “উইচ হান্ট শেষ করার এটাই সঠিক সময়।”নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে চলমান তদন্তকে বরাবরই ‘উইচ হান্ট’ বলে বর্ণনা করেন ট্রাম্প।

অভিযোগ আছে, ট্রাম্পকে জেতাতে ২০১৬’র নির্বাচনে অবৈধভাবে হস্তক্ষেপ করেছিল রাশিয়া। উভয় পক্ষ এই অভিযোগ শুরু থেকেই অস্বীকার করছে।

ফেডারেল তদন্তকারী ও বিশেষ কৌঁসুলি রবার্ট মুলারের নেতৃত্বে একটি কমিটি বিষয়টি নিয়ে তদন্ত করছে। শুক্রবার মুলার আদালতে যে নথি পেশ করেছেন সেখানে নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে কিছু বলা হয়নি। যে কারণে ট্রাম্প-রাশিয়া আঁতাত হয়েছিল কিনা তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

তবে ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেনের বরাত দিয়ে রাশিয়ার সঙ্গে ট্রাম্পের ব্যবসায়িক সম্পর্কের নতুন কিছু তথ্য মুলারের নথিতে উঠে এসেছে। মুলারের নথি প্রকাশের পরই ট্রাম্প রুশ হস্তক্ষেপ নিয়ে তদন্ত বন্ধের আহ্বান জানিয়ে উপরের টুইট করেন। এটি ছিল তার দ্বিতীয় টুইট।

এর আগে এদিনই আরেকটি টুইটে তদন্ত নিয়ে ব্যঙ্গ করে ট্রাম্প বলেন, “দুই বছর ধরে তদন্ত এবং লাখ লাখ পাতার নথিপত্রে (এবং ৩ কোটি মার্কিন ডলারের বেশি খরচ করে) কোনো যোগসাজশ পাওয়া গেল না!”

সেনা ও নৌবাহিনীর মহড়া দেখতে শনিবার ফিলাডেলফিয়া যান ট্রাম্প। হোয়াইট হাউজ ছাড়ার আগে তিনি সাংবাদিকদের বলেন, “আমরা যা পড়ছি তাতে আমরা দারুণ খুশি, কারণ সেখানে যোগসাজশ বা এ ধরনের কিছুর কথা বলা হয়নি।”

রুশ যোগাযোগ নিয়ে মিথ্যাচার কর ফাঁকিসহ আরও বেশ কিছু অভিযোগে ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেনের বিচার চলছে। মুলারের নথি অনুযায়ী, এক সপ্তাহ আগে কোহেন ট্রাম্পের ব্যবসার বিষয়ে রাশিয়ার সঙ্গে যোগাযোগ রাখার কথা স্বীকার করেন।

তিনি বলেন, মস্কোতে একটি ট্রাম্প হোটেল নির্মাণের বিষয়ে তিনি ট্রাম্পের পক্ষে রুশ কর্তৃপক্ষের সঙ্গে ২০১৬ সালের জুন মাস পর্যন্ত আলোচনা চালিয়ে গিয়েছিলেন।

এতদিন এ তথ্য গোপন রাখলেও ট্রাম্প এখন একথা স্বীকার করে বলছেন, হোটেল নির্মাণের বিষয়ে ‘হাল্কা কথা-বার্তা’ হয়েছে।