রুশ সংযোগ নিয়ে ৪ মার্কিনির বিরুদ্ধে তদন্ত চালিয়েছে এফবিআই

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপে সহায়তা করার সন্দেহে চার মার্কিনির বিরুদ্ধে ওই বছরই জুলাইয়ে তদন্ত শুরু করেছিল যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2018, 02:45 PM
Updated : 9 Dec 2018, 02:45 PM

যুক্তরাষ্ট্রে কংগ্রেসের প্রতিনিধি পরিষদের বিচারবিভাগীয় কমিটিতে গত শুক্রবার একটি রুদ্ধদ্বার শুনানিতে সাবেক এফবিআই পরিচালক জেমস কোমি একথা জানান। এ শুনানির ট্রান্সক্রিপ্ট পরে প্রকাশিত হয়েছে।

কোমি জানান, রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারের যোগসূত্রই খোঁজার চেষ্টা করা হচ্ছিল এসব তদন্তে। কোন চার মার্কিনির বিরুদ্ধে তদন্ত চলছিল তা বলেন নি কোমি। তিনি বলেন, ট্রাম্পের সঙ্গে এরা কোনো না কোনোভাবে সম্পৃক্ত ছিলেন। কিন্তু ট্রাম্প তদন্তের আওতায় ছিলেন না।

কোমি বলেন, “ওই চার মার্কিনির সঙ্গে নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ চেষ্টার কোনো যোগসূত্র ছিল কিনা তা খতিয়ে দেখতেই তদন্ত শুরু করা হয়েছিল।”

২০১৭ সালের মে তে কোমিকে বরখাস্ত করেন ট্রাম্প। এরপর দায়িত্ব নেন বিশেষ কাউন্সেল রবার্ট মুলার। ট্রাম্পের প্রচার শিবিরের সঙ্গে মস্কোর আাঁতাতের বিষয়টি খতিয়ে দেখার দায়িত্ব নেন তিনি।

রাশিয়া এ ধরনের কোনো আঁতাতের অভিযোগ অস্বীকার করেছে। ট্রাম্পও এ অভিযোগ অস্বীকার করেছেন এবং মুলারকে আবারো তদন্ত বন্ধ করতে বলেছেন।