হুয়াওয়ের সিএফওকে মুক্তি দিতে কানাডাকে চাপ চীনের

আটক হুয়াওয়ে টেকনোলজিস্ কোম্পানি লিমিটেডের প্রধান ফিনান্সিয়াল কর্মকর্তাকে (সিএফও) অবিলম্বে মুক্তি দেওয়া না হলে কানাডাকে ‘গুরুতর পরিণতি’ ভোগ করতে হবে বলে হুঁশিয়ার করেছে চীন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2018, 04:26 PM
Updated : 8 Dec 2018, 04:34 PM

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার এক সংক্ষিপ্ত বিবৃতিতে এ সতর্কর্তা জানিয়ে ঘটনাটিকে ‘অত্যন্ত ন্যক্কারজনক’ বলে মন্তব্য করেছে, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

হুয়াওয়ের গ্লোবাল চিফ ফিনান্সিয়াল কর্মকর্তা মেং ওয়ানঝৌকে ১ ডিসেম্বর কানাডায় গ্রেপ্তার করা হয়। তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হতে পারে।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, নিষেধাজ্ঞা সত্বেও একটি প্রতিষ্ঠান ইরানের কাছে উপকরণ বিক্রির চেষ্টা করেছে এবং ওই প্রতিষ্ঠানের সঙ্গে হুয়াওয়ের সম্পর্ক আড়াল করার চেষ্টা করেছেন মেং।  

হুয়াওয়ের এই সিএফও কোম্পানিটির প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইয়ের কন্যা।

মেংকে যুক্তরাষ্ট্রে হস্তান্তর করা হলে বেশ কয়েকটি অর্থনৈতিক প্রতিষ্ঠানের সঙ্গে প্রতারণার ষড়যন্ত্র করার অভিযোগের মুখোমুখি হতে পারেন তিনি। এ ধরনের এক একটি অভিযোগে তার সর্বোচ্চ ৩০ বছর করে কারাদণ্ড হতে পারে। 

শুক্রবার কানাডার একটি আদালতে এ বিষয়ে শুনানি হয়েছে। আদালতে পক্ষ-বিপক্ষ আইনজীবীদের মধ্যে প্রায় ছয় ঘন্টা ধরে বিতর্ক চললেও মেংকে হস্তান্তরের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। শুনানি সোমবার পর্যন্ত মুলতবি রাখা হয়েছে।   

নিজেদের বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মেংয়ের গ্রেপ্তারের ‘শক্ত প্রতিবাদ’ জানাতে বেইজিংয়ে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠানো হয়েছিল, ওই সময় চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী লাই উছেং মেংয়ের মুক্তির বিষয়ে ওই হুঁশিয়ার জানান। 

ভ্যাঙ্কুভারে বিমান পাল্টানোর সময় যুক্তরাষ্ট্রের অনুরোধে কানাডা মেংকে গ্রেপ্তার করে তার মানবাধিকারের গুরুতর লংঘন করেছে বলে অভিযোগ করেছেন লাই।

এই পদক্ষেপে ‘আইন উপেক্ষিত হয়েছে যা অযৌক্তিক’ এবং গ্রেপ্তারের ধরণটি ‘অত্যন্ত ন্যক্কারজনক’ ছিল বলে মন্তব্য করেছেন তিনি। 

“আটক ব্যক্তিকে অবিলম্বে মুক্তি দিতে এবং তাদের বৈধ আইনি অধিকারসমূহ আন্তরিকভাবে রক্ষা করতে কানাডার পক্ষকে জোরালো আহ্বান জানাচ্ছে চীন, অন্যথায় যে গুরুতর পরিণতি ঘটবে কানাডাকে তার পুরো দায় গ্রহণ করতে হবে,” বলেছেন তিনি। 

ওই বিবৃতিতে বিস্তারিত আর কিছু বলা হয়নি।

শুক্রবার হুয়াওয়ের এক মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, “কানাডা ও যুক্তরাষ্ট্রের আইনি ব্যবস্থা সঠিক সিদ্ধান্তে পৌঁছবে এ বিষয়ে হুয়াওয়ের পরিপূর্ণ বিশ্বাস আছে।”

কোম্পানিটি জানিয়েছে, তারা প্রযোজ্য সব রপ্তানি নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞা আইন ও অন্যান্য বিধিনিষেধ মেনে চলে।