ম্যাক্রোঁকে নিয়ে ফের উপহাস ট্রাম্পের

জ্বালানি কর নিয়ে দুর্দশায় পড়া ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে টুইটারে এক পোস্টে নতুন করে উপহাস করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

>>রয়টার্স
Published : 5 Dec 2018, 04:41 PM
Updated : 5 Dec 2018, 04:41 PM

ফ্রান্সে জ্বালানি তেলের উপর কর বৃদ্ধির সিদ্ধান্ত এবং তা নিয়ে দেশজুড়ে বিক্ষোভ ও সহিংসতা ছড়িয়ে পড়েছে।

যা নিয়ে এক পোস্টে মঙ্গলবার ট্রাম্প লেখেন, “দুই বছর আগেই আমি যে উপসংহারে পৌঁছেছিলাম এখন আমার বন্ধু ইমানুয়েল ম্যাক্রোঁ আর প্যারিসের বিক্ষোভকারীদের একই উপসংহারে একমত হতে দেখে আমি খুশী।”

প্যারিস জলবায়ু চুক্তি নিয়েও ব্যাঙ্গ করে তিনি আরো বলেন, “প্যারিস জলবায়ু চুক্তি মারাত্মকভাবে ত্রুটিপূর্ণ। কারণ এটা দায়িত্বশীল দেশগুলোতে জ্বালানির মূল্য বৃদ্ধি করবে, অন্যদিকে সবচেয়ে বেশি পরিবেশ দূষিত করা কয়েকটি দেশ একদম ছাড় পেয়ে যাবে।”

জ্বালানি তেলের ওপর বাড়তি কর আরোপের প্রতিবাদে টানা তিন সপ্তাহ ধরে রাজধানী প্যারিসসহ ফ্রান্সের গুরুত্বপূর্ণ নগরীগুলোতে ‘ইয়োলো ভেস্ট’ আন্দোলন চলছে।

আন্দোলনে ব্যাপক ক্ষয়ক্ষতির পর ফ্রান্সের সরকার জ্বালানি তেলের ওপর বাড়তি করারোপের সিদ্ধান্ত থেকে সরে আসছে বলে স্থানীয় গণমাধ্যমগুলো ইঙ্গিত দিয়েছে। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, লাখ লাখ আন্দোলনকারীর সহিংস প্রতিবাদের মুখে প্রধানমন্ত্রী এদুয়া ফিলিপ শিগগিরই ‘মূল্যবৃদ্ধি স্থগিতের’ ঘোষণা দিতে যাচ্ছেন।

ট্রাম্প এর আগেও বেশকয়েকটি টুইটে ফ্রান্সে ম্যাক্রোঁর জনপ্রিয়তা, দেশটিতে বেকারত্বের হার এবং ইউরোপিয়ান আর্মি গঠন নিয়ে ফরাসি প্রেসিডেন্টের পদক্ষেপের সমালোচনা করেন।