ইউটিউব মাতানো সেই দুর্দান্ত রাঁধুনি 'মাস্তানাম্মা'র মৃত্যু

রান্নার ভিডিও পোস্ট করে ইউটিউবে ঝড় তোলা ভারতের শতবর্ষী সেই দুর্দান্ত রাঁধুনি মাস্তানাম্মা মারা গেছেন। ১০৭ বছর বয়সে মারা গেলেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2018, 03:47 PM
Updated : 5 Dec 2018, 03:47 PM

উন্মুক্ত স্থানে মাটির চুলায় স্থানীয় এবং অভিনব রেসিপিতে রান্নার ভিডিও পোস্ট করে ভারতসহ বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিলেন মাস্তানাম্মা।

তার ইউটিউব চ্যানেল ‘কান্ট্রি ফুডস’ এ শতাধিক রান্নার ভিডিও আছে। ১০ লাখের বেশি মানুষ তার চ্যানেল ‘সবস্ক্রাইব’ করেন। তিনি তরমুজ দিয়ে মুরগি রান্নার মত নতুন কিছু রেসিপি আবিষ্কার করেন, যা ভোজনরসিকদের দারুণ পছন্দ হয়েছে।

মাস্তানাম্মার দুই নাতি ২০১৬ সাল থেকে তার রান্নার ভিডিও ইউটিউবে পোস্ট করা শুরু করে, যা নিয়ে সঙ্গে সঙ্গে তোলপাড় শুরু হয়।

ভারতের দক্ষিণের অন্ধ্র প্রদেশে জন্ম নেওয়া মাস্তানাম্মা ২০১৭ সালে বিবিসি’কে দেওয়া এক সাক্ষাৎকারে তার বয়স ১০৬ বছর বলে জানিয়েছিলেন; যাদিও তা প্রমাণ করার জন্য তার কাছে কোনো জন্মসনদ ছিল না।

তিনি প্রত্যন্ত গ্রামে খোলা জায়গায় খুব সামান্য তৈজসপত্র ব্যবহার করে রান্না করতেন। সবজির খোসা তিনি নিজের নোখ দিয়েই ছাড়াতেন এবং বটিতে সেগুলো কাটতেন। দক্ষিণ ভারতের ঐতিহ্যবাহী প্রথা কলা পাতায় খাবার পরিবশেন করতেন তিনি।

‘কান্ট্রি ফুডস’ চ্যানেলে মাস্তানাম্মার শেষকৃত্যানুষ্ঠানের ভিডিও পোস্ট করে তার মৃত্যুর খবর জানানো হয়েছে। দন্তহীন মুখের নিষ্পাপ হাসি দিয়ে হাজারো ভক্তের প্রাণে দাগ কাটা এই ‘শেফ গ্রানি’ কে আর রান্না করতে দেখা যাবে না।