ঘুম তাড়াতে গাঁজা টানেন ফিলিপিন্সের প্রেসিডেন্ট!

ফিলিপিন্সে প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের মাদক বিরোধী যুদ্ধে ঝরে গেছে হাজারো প্রাণ। সেই দুতের্তেই এবার বলেছেন, ঘুম তাড়ানোর জন্য তিনি গাঁজা টেনেছেন। পরে অবশ্য এ কথাকে নিছক রসিকতা বলেও উড়িয়ে দিয়েছেন তিনি।

>>রয়টার্স
Published : 4 Dec 2018, 05:32 PM
Updated : 4 Dec 2018, 06:06 PM

দুতের্তে ২০১৬ সালে ক্ষমতায় আসার পর থেকেই মাদকের বিরুদ্ধে যুদ্ধ শুরু করেন। এতে এ পর্যন্ত মারা গেছে প্রায় পাঁচ হাজার সন্দেহভাজন মাদক ব্যবসায়ী ও মাদকাসক্ত মানুষ। এরপর মাদক নিয়ে তার ওই মন্তব্যে মাদক বিরোধী যুদ্ধে নিহতদের পরিবারের সদস্যরা আহত হওয়ারই কথা।

সোমবার এক বক্তব্যে গত মাসে সিঙ্গাপুরের আসিয়ান সম্মেলন নিয়ে অভিযোগ করে দুতের্তে বলেন, “আমি জেগে থাকার জন্য গাঁজা টানি।”

সিঙ্গাপুরে দুতের্তে হঠাৎ ঘুমিয়ে পড়ার জন্য কয়েকটি বৈঠকে অনুপস্থিত ছিলেন। তার কার্যালয়ও পরে সেকথা স্বীকার করেছে। দুতের্তে লাগাতার বৈঠকের ওই শিডিউলকে তার মত বয়সী মানুষকে মেরে ফেলার জোগাড় বলেই মন্তব্য করেন।

তিনি বলেন, “সম্মেলন যতই শেষ হয়ে আসছিল ততই ঘুমানোর সুযোগ কমছিল। অনেক পড়তে হচ্ছিল তখন।”

বক্তৃতার পর দুতের্তে তার মন্তব্যকে ‘রসিকতা’ বলে অভিহিত করেন। তিনি বলেন, “এটা একটা কৌতুক। হ্যাঁ আমি মজা করেছি। আমার স্টাইল থেকে কেউ আমাকে সরাতে পারবে না। আমি মশকরা করতে চাইলে তা করব। এখন আপনারা তা বিশ্বাস করলে বোকামিই করবেন।”

তবে দুতের্তে যা-ই বলুন, মানবাধিকার কর্মীরা তার এমন রসবোধের সমালোচনা করেছেন।

নিউ ইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের গবেষক কার্লোস কন্ডে বলেন, প্রেসিডেন্টের কথায় নিশ্চিতভাবেই (নিহতদের) পরিবার-পরিজনরা আরো ক্ষুব্ধ হবে। প্রেসিডেন্ট যা করার কথা স্বীকার করলেন এবং মাদকসেবীদের সঙ্গে তিনি যা করবেন বলে ঘোষণা দিয়েছেন- দু’টো সম্পূর্ণই ভিন্ন ব্যাপার।

তাছাড়া, দুতের্তে রসিকতা করতে গিয়ে সত্যটা স্বীকার করে থেকে থাকলেও পুরো বিষয়টির বিশ্বস্ততা নষ্ট হবে বলে মন্তব্য করেন কন্ডে।