ব্রেক্সিট চুক্তির বিরুদ্ধে ভোট দেওয়ার হুমকি স্পেনের

যুক্তরাজ্যের খসড়া ব্রেক্সিট চুক্তির বিরুদ্ধে ভোট দেওয়ার হুমকি দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2018, 06:49 PM
Updated : 20 Nov 2018, 06:49 PM

বিবিসি জানায়, জিব্রাল্টারের মর্যাদা নিয়ে ভবিষ্যৎ আলোচনার বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা না থাকলে ব্রেক্সিট চুক্তি মানা হবে না বলে জানিয়েছেন তিনি।

১৭১৩ সালের ইউট্রেট চুক্তি অনুযায়ী, ক্ষুদ্র এ দ্বীপটি যুক্তরাজ্যের শাসনাধীনে থাকলেও এর মালিকানা দাবি করে আসছে স্পেন। আর এখন যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) সময় ঘনিয়ে আসতে থাকার সঙ্গে সঙ্গে স্পেনের এ দাবিও জোরাল হচ্ছে।

যুক্তরাজ্যের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের ভবিষ্যৎ আলোচনায় জিব্রাল্টার থাকবে না- এমন নিশ্চয়তা চাইছে স্পেন। স্পেনের প্রধানমন্ত্রী  সানচেজ বলেছেন, “আজ বিষয়টি এমন দাঁড়িয়েছে যে, জিব্রাল্টারের বিষয়টিতে যদি কোনো পরিবর্তন না হয় তাহলে স্পেনও ব্রেক্সিট চুক্তিতে না ভোট দেবে।”

ব্রেক্সিট নিয়ে আলোচনার পুরো সময়টা জুড়েই স্পেন, আয়ারল্যান্ড ও সাইপ্রাস নিজেদের সীমান্ত নিয়ে যুক্তরাজ্যের সঙ্গে আলাদাভাবে আলোচনা করেছে।

কিন্তু খসড়া ব্রেক্সিট চুক্তিতে জিব্রাল্টার নিয়ে ‘আলাদা আলোচনা’র বিষয়টি পরিষ্কার করা হয়নি বলে অভিযোগ করেছেন স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসেপ বোরেল। তিনি বলেন, এ প্রসঙ্গটি ইইউ ও যুক্তরাজ্যের মধ্যকার ভবিষ্যৎ আলোচনার বিষয় নয়।

স্পেনের প্রধানমন্ত্রী সানচেজ মঙ্গলবার মাদ্রিদে এক সভায় বিষয়টিকে আরো গুরুত্ব দিয়ে তুলে ধরেছেন। জিব্রাল্টার নিয়ে ভবিষ্যতে কোনোরকম আলোচনা দ্বিপক্ষীয় হতে হবে বলে দাবি করেছেন তিনি।

সানচেজ বলেন, “জিব্রাল্টার নিয়ে ভবিষ্যত আলোচনা যুক্তরাজ্য ও ইইউ’র মধ্যে হবে তা আমরা একটি দেশ হিসাবে মেনে নিতে পারি না। এ আলোচনা স্পেন ও যুক্তরাজ্যের মধ্যে হতে হবে।”