১৮ সৌদির ওপর জার্মানির ভ্রমণ নিষেধাজ্ঞা

সৌদি সাংবাদিক জামাল খাশুগজি হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে ১৮ সৌদির ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে জার্মানি।

>>রয়টার্স
Published : 19 Nov 2018, 02:24 PM
Updated : 19 Nov 2018, 04:57 PM

জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস সোমবার টুইটারে একথা জানিয়েছেন। তিনি জানান, যুক্তরাজ্য ও ফ্রান্সের সমন্বয়ে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

তবে জার্মানির প্রাইভেসি আইনের কারণে নিষেধাজ্ঞাপ্রাপ্তদের নাম প্রকাশ করা যাচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

নিষেধাজ্ঞার আওতায় ইউরোপের পাসপোর্ট-ফ্রি শেনজেন জোনের ২৬ টি দেশে তাদের ভ্রমণ নিষিদ্ধ থাকবে। এ জোনে আছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২২ টি দেশ এবং এর বাইরের ৪ টি দেশ।

গত ২ অক্টোবর তুরস্কে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে খাশুগজি তার বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজ আনতে ঢোকার পর আর বেরিয়ে আসেননি।

এরপর বিশ্বজুড়ে সৌদি যুবরাজের বিরুদ্ধে খাশুগজিকে হত্যার নির্দেশ দেওয়ার অভিযোগ ওঠে। খাশুগজি নিখোঁজ হওয়া নিয়ে সৌদি আরব একাধিকবার বিবৃতি পাল্টানোর পর শেষ পর্যন্ত তাকে হত্যার কথা স্বীকার করে।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী মাস বলেন, “১৮ সৌদির বিরুদ্ধে ওই অপরাধে জড়িত থাকার অভিযোগ আছে।” এ ব্যাপারে তিনি বিস্তারিত আর কিছু বলেননি।

তবে বার্লিনে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রণালয়ের উপ মুখপাত্র বলেন, “ওই সৌদিরা খাশুগজি খুনের পরিকল্পনায় জড়িত ১৫ জনের দলটির সদস্য এবং অন্য আরো তিন সন্দেহভাজন।”

জার্মানি এর আগে গত মাসে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার ঘোষণা দিয়ে অন্যান্য ইউরোপীয় দেশগুলোকেও একই পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায়।

এদিকে, যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই খাশুগজি হত্যায় জড়িত থাকার অভিযোগে ১৭ সৌদির ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে।