দোকানে ৩ দিন আটকা থাকার পর বিরল সুমাত্রান বাঘ উদ্ধার

একটি দোকানের মেঝের নিচে তিন দিন ধরে আটকা থাকার পর একটি সুমাত্রান বাঘকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন ইন্দোনেশিয়ার কর্মকর্তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2018, 02:35 PM
Updated : 17 Nov 2018, 02:50 PM

শনিবার স্থানীয় সময় দুপুর প্রায় দেড়টার দিকে রিয়াউ প্রদেশের বুরুং দ্বীপের ওই দোকানের মেঝের নিচের ৭৫ সেন্টিমিটারের একটি অংশ থেকে বাঘটিকে উদ্ধার করা হয় বলে জানিয়েছে স্থানীয় প্রাণী সংরক্ষণ সংস্থা, খবর এনডিটিভির।

রিয়াউ প্রাণী সংরক্ষণ সংস্থার প্রধান সুহারিয়োনো বলেন, “বাঘটিতে সফলভাবে ঘুম পাড়াতে সক্ষম হওয়ার পরে আমরা দোকানটির ভিত্তির একটি অংশ উন্মুক্ত করে একে উদ্ধার করি।”

তিন বছর বয়সী ৮০ কেজি ওজনের বাঘটি পায়ে সামান্য আঘাত পেয়েছে এবং এর একটি শ্বদন্তে চিড় ধরেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

বুধবার এই বাঘটি জনবহুল ওই বাজার এলাকার দুটি ভবনের মাঝে আটকা পড়েছিল, এরপর সেখানে থেকে ছাড়া পেলেও পরে একটি ভবনের নিচের ওই সংকীর্ণ গর্তে গিয়ে আশ্রয় নেয়।

ভিডিও ফুটেছে দেখা গেছে, বাঘটি দুটি কংক্রিটের কাঠামোর মাঝখানে পা ছড়িয়ে দিয়ে পেটের ওপর শুয়ে আটকে আছে, নড়তে চড়তে পারছে না।

উদ্ধারের পর বাঘটিতে পুনর্বাসন কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। 

আন্তর্জাতিক প্রকৃতি সংরক্ষণ ইউনিয়ন সুমাত্রার বাঘদের মহাবিপন্ন প্রাণী হিসেবে চিহ্নিত করেছে।

বর্তমানে বন্য অবস্থায় ৪০০টিরও কম সুমাত্রান বাঘ টিকে আছে। বন উজাড়ের কারণে প্রাকৃতিক আবাসস্থল হারাতে থাকা এই প্রাণীগুলোর সঙ্গে মানুষের সংঘাতের ঘটনা বাড়ছে বলে জানিয়েছেন পরিবেশ কর্মীরা।