বোমা হামলার ৭৬ বছর পর ডারউইনে জাপানের প্রধানমন্ত্রী

অস্ট্রেলিয়ার ডারউইনে ঐতিহাসিক সফরে গেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে যে শহরটিতে বোমা ফেলেছিল জাপানি বাহিনী। সে ঘটনার ৭৬ পর এই প্রথম কোনো জাপানি প্রধানমন্ত্রী হিসাবে সেখানে গেলেন আবে।

>>রয়টার্স
Published : 16 Nov 2018, 02:46 PM
Updated : 16 Nov 2018, 02:46 PM

১৯৪২ সালের ১৯ ফেব্রুয়ারিতে প্রথম দু’টি হামলায় ডারউইনে নিহত হয়েছিল প্রায় ২৫০ জন। আহত হয়েছিল শত শত মানুষ। ধ্বংস হয়েছিল বহু জাহাজ, বিমান ও সামরিক স্থাপনাসহ ডারউইনের অধিকাংশ এলাকা।

শুক্রবার সে যুদ্ধেই হতাহতদের স্মরণে এক মিনিটের নীরবতা পালনের মধ্য দিয়ে স্মৃতিসৌধে একসঙ্গে ফুল দেন জাপানের প্রধানমন্ত্রী আবে এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

এর মধ্য দিয়ে যুদ্ধপরবর্তী কয়েক দশকে দু’দেশের মধ্যে গড়ে ওঠা বন্ধনের দৃঢ়তার প্রতিফলন ঘটেছে। আবের সফরকে ‘অতীতের ক্ষত সারিয়ে তুলে বন্ধুত্ব গড়ে তোলার মুহূর্ত’ বলেই বর্ণনা করেছেন স্কট মরিসন।

১৯৪১ সালের ডিসেম্বরে পার্ল হারবারে যুক্তরাষ্ট্রের নৌঘাঁটিতে জাপানের হামলার দু’মাস পরই জাপানি বাহিনী অস্ট্রেলিয়ার ডারউইনে বোমা হামলা শুরু করে। ১৯৪৩ সালের নভেম্বর পর্যন্ত আরো ৬২ টি হামলা চালিয়েছে জাপান। তবে প্রথম দুটি হামলার মত এতটা ভয়াবহ ছিল না অন্য হামলাগুলো।

যুদ্ধের পর ১৯৫০ এর দশক থেকে জাপান এবং অস্ট্রেলিয়ার মধ্যে সম্পর্ক ধীরে ধীরে উন্নত হতে শুরু করে। ২০০৭ সালে দু’দেশ ‘যৌথ নিরাপত্তা চুক্তি’ও করে। সম্প্রতি কয়েক বছরে কয়েকটি বাণিজ্য চুক্তিও করেছে দু’দেশ।

শুক্রবার আবের সফরকালে দু’নেতাই মুক্ত বাণিজ্য চুক্তি এবং কোরিয়া উপদ্বীপকে নিরস্ত্রীকরণের কাজে প্রতিশ্রুতিবদ্ধ থাকার ওপর জোর দেন।