খাশুগজি হত্যা: ১৭ সৌদির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

সৌদি সাংবাদিক জামাল খাশুগজি হত্যায় ভূমিকা থাকায় ১৭ সৌদির ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

>>রয়টার্স
Published : 15 Nov 2018, 03:54 PM
Updated : 15 Nov 2018, 06:15 PM

মার্কিন অর্থ মন্ত্রণালয় বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছে। গতমাসে খাশুগজি খুনের পর এটিই সৌদি আরবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের প্রথম কড়া পদক্ষেপ।

নিষেধাজ্ঞার তালিকায় আছেন, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাবেক শীর্ষ সহযোগী সৌদ আল কাহতানি এবং সৌদি কাউন্সেল জেনারেল মোহাম্মদ আলোতায়িবি।

‘গ্লোবাল ম্যাগনিটস্কি হিউম্যান রাইটস একাউন্টেবিলিটি অ্যাক্ট’ এর আওতায় এ নিষেধাজ্ঞা বাস্তবায়ন করা হবে। মানবাধিকারের মারাত্মক লঙ্ঘন এবং দুর্নীতির মতো অপরাধের ক্ষেত্রে এ আইনের আওতায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়ে থাকে।

নিষেধাজ্ঞা কবলিত অন্যান্যদের মধ্যে আছেন, কাহতানির সহযোগী মাহের মুতারেব। এ বছর যুক্তরাষ্ট্র এবং ইউরোপে রাষ্ট্রীয় সফরকালে সৌদি যুবরাজ বিন সালমানের সঙ্গে মুতারেবকে ছবিতে দেখা গেছে।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মিউচিন এক বিবৃতিতে বলেছেন, “যারা যুক্তরাষ্ট্রে বাস করা একজন সাংবাদিককে (খাশুগজি) টার্গেট করে খুন করেছে তাদেরকে তাদের কৃতকর্মের পরিণতি ভোগ করতেই হবে।”

গত ২ অক্টেবর তুরস্কে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ঢোকার পর আর বেরিয়ে আসেনি খাশুগজি। তার হত্যাকাণ্ড নিয়ে সৌদি আরব একাধিকবার তাদের বিবৃতি পাল্টেছে। সবশেষে সৌদি আরব খাশুগজি হত্যা পরিকল্পিত ছিল বলেও স্বীকার করে।

মার্কিন অর্থমন্ত্রী বলেন, ওয়াশিংটন ঘটনাটি আসলেই কি ঘটেছে তা খতিয়ে দেখার চেষ্টা করে যাচ্ছে। খাশুগজি হত্যায় দায়ী প্রত্যেককেই জবাবদিহি করানো হবে।

সৌদি আরব সরকারকেও রাজনৈতিক ভিন্নমতাবলম্বী কিংবা সাংবাদিকদেরকে হত্যার টার্গেট করা বন্ধে যথাযথ পদক্ষেপ নিতে হবে বলে মিউচিন মন্তব্য করেন।