হঠাৎ ঘুম, আসিয়ানের বৈঠকে যেতে পারেননি দুতের্তে

হঠাৎ করে ঘুমিয়ে যাওয়ায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের বেশ কয়েকটি নির্ধারিত বৈঠকে ফিলিপিন্সের প্রেসিডেন্ট রডরিগো দুতের্তে উপস্থিত হতে পারেননি বলে তার দপ্তর জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2018, 11:20 AM
Updated : 15 Nov 2018, 11:20 AM

‘ঘুমিয়ে পড়ায়’ বুধবারের সূচিতে থাকা চারটি অনুষ্ঠানে প্রেসিডেন্ট যেতে পারেননি, বলেছেন তার এক মুখপাত্র।

আসিয়ানের ওই বৈঠকগুলোতে অংশ নিতে বিশ্বের বিভিন্ন দেশের নেতাদের মতো দুতের্তেও এখন সিঙ্গাপুরেই অবস্থান করছেন বলে জানিয়েছে বিবিসি।

সেখানেই এ ‘ঘুম কাণ্ড’ ঘটল। যদিও এজন্য মোটেও বিব্রত নন ফিলিপিন্সের ৭৩ বছর বয়সী প্রেসিডেন্ট। উল্টো প্রশ্ন করেছেন, “আমার ঘুমে সমস্যা কী?”

এর আগেও দেশে এবং দেশের বাইরের অনেক আন্তর্জাতিক অনুষ্ঠানে হাজির ছিলেন না দুতের্তে।

সত্তরোর্ধ্ব এ প্রেসিডেন্টের স্বাস্থ্য নিয়ে কয়েক বছর ধরেই কানাঘুঁষা চলছিল। দেহে ক্যান্সার বাসা বাঁধতে পারে, অক্টোবরে এ আশঙ্কার কথা নিজেই জানিয়েছিলেন তিনি।

দৃতের্তের মুখপাত্র সালভাদর পানেলো জানান, প্রেসিডেন্ট অনেক রাত পর্যন্ত কাজ করেছিলেন; ঘুমিয়েছিলেন তিন ঘণ্টারও কম সময়।

তার পর্যাপ্ত বিশ্রাম হয়েছে কিনা, এমন প্রশ্নের জবাবে ফিলিপিন্সের প্রেসিডেন্ট দপ্তরের এ মুখপাত্র বলেন, “পর্যাপ্ত হয়নি, যতটুকু হয়েছে তা দিয়ে (সম্মেলনের) শেষ দিনের কাজ চালিয়ে নিতে পারবেন।”

ঘুমের কারণে প্রেসিডেন্টের অনুপস্থিতির সঙ্গে তার ‘স্বাস্থ্য পরিস্থিতির কোনো যোগ নেই’ বলেও জানান পানেলো। দুতের্তে শারিরীকভাবে সুস্থ আছেন বলেও তার দাবি।

ফিলিপিন্সের প্রেসিডেন্ট এর আগে নিজেকে ‘ক্লান্ত’ অ্যাখ্যা দিয়ে দায়িত্ব থেকে বিদায় নেওয়ার আগ্রহও দেখিয়েছিলেন। যদিও উপযুক্ত উত্তরসূরী না পাওয়ায় তা করা হচ্ছে না, মন্তব্য তার।

কেবল ফিলিপিন্সের প্রেসিডেন্টই নন, এবারের আসিয়ান সম্মেলনে ‘হঠাৎ ঘুমের’ কবলে পড়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনও।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের জন্য মিনিট ১৫ ধরে অপেক্ষা করতে করতে ঘুমিয়ে পড়েছিলেন তিনি। ওয়াশিংটন পোস্টের এক কলামনিস্ট সে অবস্থার একটি ছবিও তুলেছেন।

মুনের সেই ঘুম ভাঙে পেন্সের আগমনে, জানিয়েছে ব্লুমবার্গ।