‘হোদেইদায় হামলা বন্ধে’ নির্দেশ সৌদি সামরিক জোটের

ইয়েমেনের বন্দরনগরী হোদেইদায় ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে হামলা স্থগিত রাখতে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট তাদের বাহিনীগুলোকে নির্দেশ দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2018, 09:52 AM
Updated : 15 Nov 2018, 09:52 AM

জাতিসংঘ নেতৃত্বাধীন শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নিতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্রদের যুদ্ধবিরতির চাপের মুখে হামলা বন্ধের এ সিদ্ধান্ত হয়েছে বলে জোট সংশ্লিষ্ট তিনটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।   

হুতিদের সঙ্গে তিন বছরেরও বেশি সময় ধরে চলা এ ভয়াবহ যুদ্ধ ইয়েমেনকে দুর্ভিক্ষের কিনারে নিয়ে এসেছে।

“হোদেইদার লড়াইয়ের ময়দানে থাকা বাহিনীগুলোকে যুদ্ধ স্থগিত রাখার নির্দেশনা দেওয়া হয়েছে,” সৌদি সামরিক জোট সংশ্লিষ্ট একটি সূত্র এমনটাই জানিয়েছে। দ্বিতীয় সামরিক সূত্রও এই তথ্য সমর্থন করেছে বলে জানিয়েছে রয়টার্স।

সিদ্ধান্তের বিষয়ে জ্ঞাত বেসামরিক অন্য সূত্রটি বলছে, সম্ভাব্য শান্তি আলোচনায় হুতিদের উপস্থিতি নিশ্চিত করতে আন্তর্জাতিক মহল যে যুদ্ধবিরতির অনুরোধ জানিয়েছিল, তাতে সাড়া দিয়েই জোটের এ সিদ্ধান্ত।

তবে এ বিষয়ে সৌদি সামরিক জোটের মুখপাত্রের তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সর্বশেষ চলতি বছরের সেপ্টেম্বরেও হুতিরা উপস্থিত না হওয়ায় শান্তি আলোচনার একটি উদ্যোগ ভেস্তে গিয়েছিল। তারপর থেকেই জাতিসংঘের ইয়েমেন বিষয়ক বিশেষ দূত মার্টিন গ্রিফিথ যুদ্ধরত গোষ্ঠীগুলোকে আলোচনার টেবিলে নিয়ে আসতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

২০১৪ সালে হুতিরা ইয়েমেনের পশ্চিমা সমর্থিত সরকারকে উৎখাত করলে পরের বছর সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত নেতৃত্বাধীন ‘আরব সুন্নি মুসলিম জোট’ ইয়েমেনের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে।

রিয়াদ ও তেহরানের মধ্যে চলা এ ‘প্রক্সি ওয়ারে’ সৌদি সামরিক জোট পশ্চিমা অস্ত্র ও গোয়েন্দা তথ্যের ওপর অনেকাংশেই নির্ভরশীল বলেও জানিয়েছে রয়টার্স। এ যুদ্ধ ইতোমধ্যে ইয়েমেনের ১০ হাজারেরও বেশি লোকের প্রাণ কেড়ে নিয়েছে।