গাজায় অস্ত্ররিবতির প্রতিবাদে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

গাজায় ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলনের দল হামাসের সঙ্গে অস্ত্রবিরতির প্রতিবাদে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী আভিগডোর লিবারম্যান।

>>রয়টার্স
Published : 14 Nov 2018, 02:09 PM
Updated : 14 Nov 2018, 02:31 PM

গাজায় দুইদিনের যুদ্ধাবসানে হামাসের সঙ্গে অস্ত্রবিরতি মেনে নেওয়ার ইসরায়েলি মন্ত্রিসভার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে লিবারম্যান বলেন, এতে করে “সন্ত্রাসের কাছে আত্মসমর্পণ করা হচ্ছে।” হামাসের সঙ্গে দীর্ঘ-মেয়াদী অস্ত্রবিরতি করার চেষ্টারও সমালোচনা করেন তিনি।

লিবারম্যান জানান, তিনি নেতানিয়াহুর কাছে আনুষ্ঠানিক পদত্যাগপত্র জমা দেওয়ার ৪৮ ঘণ্টা পর তা কার্যকর হবে। আর এর সঙ্গে সঙ্গে তার কট্টর-ডান বেইতেনু দলও জোট সরকার থেকে বেরিয়ে যাবে।

গত সোম ও মঙ্গলবার ফিলিস্তিনিদের ছোড়া রকেটের জবাবে গাজায় ইসরায়েলের বোমা হামলায় ৮ জন নিহত হওয়ার পর হামাসসহ অন্যান্য ফিলিস্তিনি দলগুলো মিসরের মধ্যস্থতায় একটি অস্ত্রবিরতিতে সম্মত হওয়ার ঘোষণা দেয়। হামাস জানায়, তারা অস্ত্রবিরতি মেনে চলবে যদি ইসরাইলও একই কাজ করে।

ইসরায়েলের নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভা প্রথমে গাজায় সেনা অভিযান চালিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানালেও পরে মন্ত্রিসভা অস্ত্রবিরতিতে রাজি হয়েছে বলে আভাস দেন মন্ত্রীরা। যদিও এতে সমর্থন দেওয়ার কথা তারা অস্বীকার করেন।

তবে বুধবার অস্ত্রবিরতি পালন হতে দেখা গেছে। ইসরায়েলে হামাসের কোনো রকেট হামলার খবর পাওয়া যায়নি। যদিও ইসরায়েলের সেনাবাহিনী সীমান্ত ভেঙে প্রবেশের চেষ্টা করা ফিলিস্তিনিদের গুলি করা এবং পাকড়াও করার কথা জানিয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অস্ত্রবিরতির সিদ্ধান্তের পক্ষে সাফাই দিয়েছেন। ওদিকে, গাজায় যুদ্ধবিরতিকে নিজেদের বিজয় হিসাবে উদযাপন করেছে হামাস। লিবারম্যানের পদত্যাগের সিদ্ধান্তকেও হামাস গাজার জন্য এক রাজনৈতিক জয় আখ্যা দিয়েছে।

ইসরায়েলে আগামী বছরই নির্বাচন। তার আগে লিবারম্যানের এ পদত্যাগে দুর্বল হয়ে পড়বে নেতানিয়াহুর রক্ষণশীল কোয়ালিশন সরকার।