কিকবক্সিংয়ে নিহত ১৩ বছর বয়সী কিশোর, থাইল্যান্ডজুড়ে শোক

থাইল্যান্ডে কিকবক্সিং খেলায়  ১৩ বছর বয়সী এক কিশোরের মৃত্যু দেশটিতে শিশুদের বক্সিং রিংয়ে নামানো নিষিদ্ধের দাবিকে নতুন করে সামনে নিয়ে এসেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2018, 09:47 AM
Updated : 14 Nov 2018, 09:47 AM

চ্যারিটি এক খেলায় নকআউট হওয়ার দুইদিন পর মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে আনুচা কোচানাকে মৃত ঘোষণা করা হয়।

পরিবারের আয় বাড়াতে আট বছর বয়স থেকে বক্সিং রিংয়ে নেমেছিল এ কিশোর, পরের পাঁচ বছরে সে ১৭০টি কিকবক্সিংয়ে অংশ নিয়েছিল বলে জানিয়েছে বিবিসি।

সাম্প্রতিক বছরগুলোতে থাইল্যান্ডের পার্লামেন্ট বয়স ১২-র আগে বক্সিংয়ে অংশগ্রহণে নিষেধাজ্ঞা দিতে বিভিন্ন আইনের পর্যালোচনা চালিয়ে যাচ্ছে।

আয়ের উৎস হওয়ায় ‘মুয়াই থাই’ নামে পরিচিত এ কিকবক্সিং খেলা থাইল্যান্ডের হাজারো কিশোর মুষ্টিযোদ্ধা ও তাদের পরিবারের র কাছে বেশ জনপ্রিয়।

আনুচার মৃত্যু অসংখ্য থাই নাগরিককে কষ্ট দিয়েছে। অনেকে সামুত প্রাকন প্রদেশে হওয়া ১৩ বছর বয়সী কিশোরের শেষ লড়াইয়ের ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ারও করছেন।

বিখ্যাত অনেক বক্সিং তারকাও আনুচার মৃত্যুতে শোক জানিয়েছেন।

১৩ বছর বয়সী এ কিশোরের খেলোয়াড়ি নাম ছিল ফেতমোংকল পর পিনাপাত।

যে খেলায় আনুচা আঘাতপ্রাপ্ত হয়েছিলেন সেটিতে দুই কিশোরের কেউই মুখমন্ডল সুরক্ষিত রাখে এমন হেডগিয়ার পরেনি বলেও ভিডিওতে দেখা গেছে।

খেলার এক পর্যায়ে প্রতিপক্ষ আনুচার মাথায় একের পর ঘুষি মারলে ১৩ বছর বয়সী এ কিশোর মাটিতে পড়ে যায়।

যা ঘটেছে তার জন্য দুঃখ প্রকাশ করেছে আনুচার প্রতিপক্ষ। কারও প্রাণ নিয়ে নেওয়ার উদ্দেশ্যে খেলায় অংশ নিইনি, জানায় ১৪ বছর বয়সী ওই কিশোর। 

কিকবক্সিংয়ে মৃত প্রতিপক্ষের পরিবারের জন্য অর্থ তুলতে খেলার দিন পরা শর্টস নিলামে তোলারও পরিকল্পনা আছে তার।

থাইল্যান্ডে ১৫ বছরের নিচে নিবন্ধিত বক্সারের সংখ্যা ১০ হাজারের বেশি বলে গত বছর প্রকাশিত এক তথ্যে জানিয়েছিল দেশটির ন্যাশনাল স্পোর্টস অথরিটি।

পেশাদারি কিকবক্সিংয়ে ১২ বছরের নিচের কারও অংশগ্রহণ ঠেকাতে একটি খসড়া আইন থাই পার্লামেন্টে তোলার প্রক্রিয়াও শুরু হয়েছে বলে জানিয়েছে বিবিসি। তরুণ কিকবক্সারদের সুরক্ষায় সেখানে বেশকিছু বিধিবিধানও সংযুক্ত করা হয়েছে।

“১২ থেকে ১৫ বছর বয়সীদের নিবন্ধন করতে হবে, তাদের বাবা-মার অনুমতি নিতে হবে এবং পেশাদার পর্যায়ে খেলার সময় শরীরের বিভিন্ন ঝুঁকিপূর্ণ অংশ সুরক্ষিত রাখে এমন সরঞ্জাম পরতে হবে,” খসড়া আইনের বিভিন্ন অংশ নিয়ে বলেন থাইল্যান্ডের আইন পরিষদের ভাইস চেয়ারম্যান জেনারেল আদুলিয়াদেজ ইনথাপং।

থাইল্যান্ডের পেশাদার বক্সিং অ্যাসোসিয়েশন অবশ্য ১০ বছর বয়সীদেরই রিংয়ে নামিয়ে দেওয়ার অনুমতি চেয়েছে।

অন্যদিকে চিকিৎসক ও ‘মুয়াই থাই’ নিয়ে কাজ করছেন এমন অনেকেই অংশগ্রহণকারীর ন্যূনতম বয়স ১৮ হওয়া উচিত বলে মন্তব্য করেছেন।

সরকার আইন করলেও অনেকের কাছে আকর্ষণীয় হওয়ায় দ্রুত কিশোরদের বক্সিং রিং থেকে সরানো কষ্টকর হবে বলেও ধারণা তাদের।