মার্কিন প্রেসিডেন্ট পদে লড়তে পারেন ভারতীয়-বংশোদ্ভূত তুলসী গব্বার্ড

যুক্তরাষ্ট্রে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনী দৌড়ে নামতে পারেন ভারতীয় বংশোদ্ভূত নারী তুলসী গব্বার্ড।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2018, 08:25 PM
Updated : 13 Nov 2018, 08:25 PM

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে হাওয়াই থেকে চার বারের ডেমোক্র্যাট সদস্য এই হিন্দু নারীর ঘনিষ্ট কয়েকজন জানিয়েছেন এমন কথা।

কংগ্রেসে গব্বার্ডই প্রথম হিন্দু নারী আইনপ্রণেতা। ২০২০ সালের নির্বাচনে তার দেশের পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনাও আছে বলে মনে করা হচ্ছে। সত্যিই তা হলে তৈরি হবে নতুন ইতিহাস।

যদিও তুলসী এখনো নিজে তার প্রার্থী হওয়ার কথা স্বীকার করেননি। আবার প্রার্থী হওয়ার সম্ভাবনার কথা উড়িয়েও দেননি। তবে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গনে তার প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়া নিয়ে বর্তমানে জল্পনা তুঙ্গে।

প্রতিদ্বন্দ্বিতায় নামলে সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট পদপ্রার্থী এবং হিন্দু প্রার্থী হওয়ার নজির গড়বেন গব্বার্ড। আর নির্বাচনে জিতলে যুক্তরাষ্ট্র পাবে প্রথম নারী প্রেসেডেন্ট।

এনডিটিভি জানায়, সম্প্রতি লস এঞ্জেলেসে একটি সভাকে ঘিরে গব্বার্ডকে নিয়ে জল্পনা জোরদার হয়েছে। সভায় মার্কিন প্রবাসী এক ভারতীয় চিকিৎসক সম্পত শিবাঙ্গি গব্বার্ডকে পরিচয় করিয়ে দিয়ে বলেন, ‘‘৩৭ বছর বয়সী এ তুলসীই হতে পারেন ২০২০ সালে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট।”

ভারতীয় মার্কিনিদের মধ্যে গব্বার্ড বিপুলভাবে জনপ্রিয়। প্রেসিডেন্ট ট্রাম্প বা ওবামা যেই হোন না কেন ভারত বিরোধী কোনও সিদ্ধান্তের প্রতিবাদ করেছেন গব্বার্ড। আর সে কারণেই মার্কিন প্রবাসী ভারতীয়দের মধ্যে জনপ্রিয়তা পেয়েছেন তিনি।

সংবাদ সংস্থা পিটিআই বলছে, বড়দিনের আগেই গব্বার্ডের প্রার্থী হওয়া নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে যেতে  পারে।