সেশনস বরখাস্ত: রাশিয়া তদন্ত ‘হুমকির মুখে’

এটর্নি জেনারেল জেফ সেশনস বরখাস্ত হওয়ায় যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে তদন্ত হুমকির মুখে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন শীর্ষ ডেমোক্র্যাটরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2018, 02:47 PM
Updated : 8 Nov 2018, 02:47 PM

কংগ্রেসে প্রতিনিধি পরিষদের নেতৃস্থানীয় ডেমোক্র্যাট ন্যান্সি পেলোসি সেশনসকে বরখাস্ত করার পদক্ষেপকে তদন্ত বাধাগ্রস্ত করার ‘সুষ্পষ্ট প্রচেষ্টা’।

সেশনস এর উত্তরসূরি ম্যাথিউ উইটেকার এ তদন্তের সমালোচনা করেছেন। মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদে জয় পাওয়া ডেমোক্র্যাটরা এ তদন্তকে সুরক্ষিত রাখার অঙ্গীকার করেছেন। কয়েকজন রিপাবলিকানও এ তদন্তের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

বিশেষ কাউন্সেল রবার্ট মুলার রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি নিয়ে তদন্ত করছেন। সিনেটর সুসান কলিন্স এবং মিট রমনি বলেছেন, এ তদন্ত কোনোভাবেই বাধাগ্রস্ত হওয়া উচিত নয়।

২০১৬ সালের নির্বাচনের সময় ডোনাল্ড ট্রাম্পের প্রচার শিবিরের সঙ্গে রাশিয়ার যোগসাজসের অভিযোগ খতিয়ে দেখছে মুলারের তদন্ত টিম। এ তদন্তে ট্রাম্পের কয়েকজন সহযোগীর বিরুদ্ধে অপরাধের অভিযোগও উঠেছে।

তবে প্রেসিডেন্ট ট্রাম্প তার প্রচার শিবিরের সঙ্গে রাশিয়ার সঙ্গে কোনোরকম আঁতাতের কথা অস্বীকার করেছেন। তিনি বরাবরই নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে তদন্ত বন্ধ করার কথাও বলে আসছেন। এ তদন্তের তীব্র সমালোচনাও করেছেন তিনি।

আর সে কারণে এখন ট্রাম্পের এটর্নি জেনারেল সেশনসকে বরখাস্ত করার পদক্ষেপকে ডেমোক্র্যাটরা রাশিয়া তদন্ত বন্ধের চেষ্টা হিসাবেই দেখছেন।