সিএনএনের সংবাদিকের অনুমতিপত্র স্থগিত করেছে হোয়াইট হাউস

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা কাটাকটির কয়েক ঘন্টার মধ্যে সিএনএন এর প্রধান হোয়াইট হাউস সংবাদাতার অনুমতিপত্র স্থগিত করেছে হোয়াইট হাউস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2018, 06:06 AM
Updated : 8 Nov 2018, 06:11 AM

বিবিসি জানিয়েছে, বুধবার হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্পের এক সংবাদ সম্মেলনে সিএনএনের জিম অ্যাকোস্টার মাইক্রোফোন কেড়ে নেওয়ার চেষ্টা করেন হোয়াইট হাউসের এক কর্মী, কিন্তু মার্কিন তথ্যমন্ত্রী সারা স্যান্ডার্স জানিয়েছেন ওই সংবাদিকের প্রবেশাধিকার প্রত্যাহার করা হয়েছে কারণ তিনি ‘একজন তরুণী নারীর ওপর হাত রেখেছেন’।

অ্যাকোস্টা স্যান্ডার্সের এ দাবিকে ‘মিথ্যা’ বলে অভিহিত করেছেন।

ওই সংবাদ সম্মেলনে ট্রাম্প সিএনএনের এ সংবাদিককে ‘অভদ্র, ভয়ানক ব্যক্তি’ বলে তিরস্কার করেছেন।

সংবাদ সম্মেলনে মধ্য আমেরিকা থেকে অভিবাসীদের একটি বহর যুক্তরাষ্ট্রের দিকে এগিয়ে আসছে, এ সংক্রান্ত প্রেসিডেন্ট ট্রাম্পের সাম্প্রতিক এক বিবৃতি চ্যালেঞ্জ করার পর অ্যাকোস্টাকে অপমান করেন ট্রাম্প। 

ট্রাম্পের সঙ্গে কথা কাটাকাটির এক পর্যায়ে প্রেসিডেন্টকে দ্বিতীয় আরেকটি প্রশ্ন করার চেষ্টা করেন অ্যাকোস্টা, তখন হোয়াইট হাউসের এক কর্মী সদস্য দ্রুত এগিয়ে এসে অ্যাকোস্টার হাত থেকে মাইক্রোফোন নিয়ে নেওয়ার চেষ্টা করেন। এ সময় অ্যাকোস্টার বাধায় ওই নারী কর্মী মাইক্রোফোনটি নিতে না পেরে পাশেই বসে পড়েন, গণমাধ্যমে আসা একটি ভিডিওতে এমনটিই দেখা গেছে।

এ সময় ট্রাম্প অ্যাকোস্টাকে বলতে থাকেন, “অনেক হয়েছে, অনেক হয়েছে।”

তারপর তিনি অ্যাকোস্টাকে বসে পড়তে ও মাইক্রোফোন নামিয়ে রাখতে বলেন।

এরপর ট্র্যাম্প বলেন, “আপনি তাদের হয়ে কাজ করেন এর জন্য নিজেদের নিয়ে লজ্জিত হওয়া উচিত সিএনএনের। আপনারা সারা হাকবিকে (স্যান্ডার্স) নিয়ে যা করেছেন তা ভয়ানক।”    

টুইটারে দেওয়া এক বিবৃতিতে স্যান্ডার্স বলেছেন, “কোনো সাংবাদিক তার হাত দায়িত্ব পালনের চেষ্টারত একজন তরুণী নারীর ওপর রাখবে এটি হোয়াইটস হাউস কখনোই সহ্য করবে না।

“ঘটনা হচ্ছে তাদের কর্মীরা যে ধরনের আচরণ করে তাতে সিএনএন গর্বিত, এটি শুধু ন্যক্কারজনকই না, এটি প্রত্যেকের প্রতি তাদের সাংঘাতিক অবজ্ঞার একটি উদাহরণ, যাদের মধ্যে তরুণী নারীও রয়েছেন, যিনি এই প্রশাসনেই কাজ করেন।

“আজকের এ ঘটনার ফলে হোয়াইট হাউস এ ঘটনায় জড়িত ওই সাংবাদিকের অনুমতিপত্র পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত স্থগিত করছে।”

এক টুইটে অ্যাকোস্টা জানিয়েছেন, হোয়াইট হাউসের ভিতরে প্রবেশ করার সময় তাকে বাধা দিয়েছে সিক্রেট সার্ভিস।

হোয়াইট হাউসে অ্যাকোস্টার প্রবেশানুমতি প্রত্যাহারের নিন্দা জানিয়েছেন সাংবাদিকরা।

এই সিদ্ধান্তকে ‘অনৈতিক’ ও ‘অগ্রহণযোগ্য’ বলে অভিহিত করেছে হোয়াইট হাউস কোরেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন।

“তাৎক্ষণিকভাবে এই দুর্বল ও বিপথগামী পদক্ষেপ বাতিল করার জন্য হোয়াইট হাউসের প্রতি আহ্বান জানাচ্ছি আমরা,” এক বিবৃতিতে বলেছে অ্যাসোসিয়েশন।