উত্তর কোরিয়া সফরে ইচ্ছুক পোপ ফ্রান্সিস: ভ্যাটিকান

নেতা কিম জং উনের আমন্ত্রণে উত্তর কোরিয়া যেতে ইচ্ছুক ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস। ভ্যাটিকানের এক কর্মকর্তা একথা জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2018, 01:34 PM
Updated : 19 Oct 2018, 01:34 PM

তবে তিনি জানান, কয়েকটি শর্ত পূরণ হলে তিনি খুবই গুরুত্ব সহকারে উত্তর কোরিয়া সফরে যাওয়ার কথা ভাববেন।

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন ভ্যাটিকান সফরকালে পোপের সঙ্গে ৩৫ মিনিটের বৈঠকে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের আমন্ত্রণ পৌঁছে দিয়েছেন।

এরপরই ভ্যাটিকানে সিটির সেক্রেটারি অব স্টেট কার্ডিনাল পিয়েত্রো পারোলাইন সাংবাদিকদের বলেন, পোপ সফরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। এখন আমাদেরকে আনুষ্ঠানিক আমন্ত্রণের জন্য অপেক্ষা করতে হবে।

এর জন্য উত্তর কোরিয়াকে কোনো শর্ত পূরণ করতে হবে কিনা জিজ্ঞেস করা হলে তিনি বলেন, “এ বিষয়টি পরে আসবে, যখন আমরা সফরে যাওয়ার চিন্তা-ভাবনা শুরু করব তখন আমাদেরকে শর্ত নিয়ে ভাবতে হবে, যার ওপর ভিত্তি করে সফরটি হবে।”

পারোলাইন বলেন, “পোপের সফরে যাওয়ার ইচ্ছা আছে। কিন্তু এ ধরনের একটি সফরের জন্য ভালোরকম প্রস্তুতি দরকার।”

কোনো পোপই এ পর্যন্ত উত্তর কোরিয়া সফর করেননি। যদিও এর আগে প্রয়াত পোপ দ্বিতীয় জন পল একবার উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ পেয়েছিলেন।

উত্তর কোরিয়া ও ভ্যাটিকানের মধ্যে আনুষ্ঠানিক কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। এ কারণে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পোপের সঙ্গে বৈঠকের সময় কিমের বার্তা জানান।

পোপ ফ্রান্সিসকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানিয়ে কয়েকমাসের মধ্যে সম্প্রীতির আরেক উদ্যোগ নিয়েছেন কিম জং উন।

এর আগে এ বছরের শুরুর দিকে উত্তর কোরিয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ঐতিহাসিক বৈঠক করার পাশাপাশি দক্ষিণ কোরিয়ার সঙ্গে তিনটি বৈঠক করেছে।