খাশুগজি মনে হয় বেঁচে নেই, অবশেষে বললেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবশেষে বলেছেন, সৌদি সাংবাদিক জামাল খাশুগজি বেঁচে নেই বলেই তিনি মনে করেন।

>>রয়টার্স
Published : 19 Oct 2018, 09:53 AM
Updated : 20 Oct 2018, 04:22 AM

ট্রাম্প বৃহস্পতিবার মন্টানায় একটি রাজনৈতিক সমাবেশে যাওয়ার আগে সাংবাদিকদেরকে তার এ ধারণার কথা জানান।

এদিন ‘দ্য নিউইয়র্ক টাইমস’কে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বিভিন্ন সূত্র থেকে পাওয়া গোয়েন্দা প্রতিবেদনের ভিত্তিতে খাশুগজি বেঁচে নেই বলে স্বীকার করেন।

খাশুগজির অন্তর্ধানের পর তার পরিণতি নিয়ে এটিই ট্রাম্পের প্রথম বক্তব্য। ‘খাশুগজি সম্ভবত মারাই গেছেন’ মন্তব্য করে ট্রাম্প বলেন, “আমার কাছে এমনটিই মনে হয়েছে। এটি  দুঃখজনক।”

গত ২ অক্টোবরে তুরস্কে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ঢোকার পর আর বেরিয়ে আসেননি সৌদি সাংবাদিক জামাল খাশুগজি। তাকে খুন করা হয়েছে বলে অভিযোগ করছে তুরস্ক। তবে সৌদি আরব এ অভিযোগ অস্বীকার করে আসছে।

তার অন্তর্ধান রহস্য নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সৌদি আরব সফর শেষে ফিরে ট্রাম্পকে এ ব্যাপারে সর্বশেষ তথ্য জানান। এর কয়েকঘণ্টা পরই খাসোগিকে নিয়ে ওই মন্তব্য করেন ট্রাম্প।

একইসঙ্গে ফের সৌদি আরবকে কড়া শাস্তি দেওয়া হবে বলে সতর্ক করেন তিনি। তবে ঘটনার আদ্যপান্ত এখনো জানতে চান বলেও জানান ট্রাম্প।

নিউ ইয়র্ক টাইমসের সাক্ষাৎকারে ট্রাম্প গোয়েন্দা প্রতিবেদনগুলোতে আস্থা আছে বলে জানিয়েছেন। এসব প্রতিবেদনে খাশুগজি হত্যায় সৌদি আরবের উচ্চ-পর্যায়ের ভূমিকা থাকতে পারে জানানো হয়েছে। তবে এর ভিত্তিতে এখনই কোনো উপসংহার টানতে চান না বলে জানান ট্রাম্প।

ফল পাওয়ার অপেক্ষায় আছেন জানিয়ে তিনি বলেন, “আমরা অচিরেই ঘটনার অতলে পৌঁছে যাব।”