খাশুগজির অন্তর্ধান: যুক্তরাজ্য-ফ্রান্স-ডাচ মন্ত্রীদের সৌদি সম্মেলন বয়কট

সাংবাদিক জামাল খাশুগজির অন্তর্ধান নিয়ে বিশ্বজুড়ে সমালোচনার ঝড়ের মধ্যে সৌদি আরবে আগামী সপ্তাহে অনুষ্ঠেয় বিনিয়োগ সম্মেলন বয়কট করেছেন ব্রিটিশ, ফরাসি ও ডাচ মন্ত্রীরা।

>>রয়টার্স
Published : 18 Oct 2018, 02:15 PM
Updated : 20 Oct 2018, 12:20 PM

যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী লিয়াম ফক্স, ফ্রান্সের অর্থমন্ত্রী বুনু ল্য ম্যার এবং ডাচ অর্থমন্ত্রী ওপকা হোয়েক্সত্রাসহ আরো কয়েকজন রাজনীতিবিদ ও ব্যবসায়িক নেতা সম্মেলনে যাচ্ছেন না বলে জানিয়েছেন।

জামাল খাশুগজি নিখোঁজ কিংবা ‘খুনের’ ঘটনার পেছনে সৌদি আরব জড়িত থাকতে পারে বলে অভিযোগের মধ্যে মন্ত্রীরা এ পদক্ষেপ নিলেন।

গত ২ অক্টোবরে তুরস্কে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ঢোকার পর আর বেরিয়ে আসেননি সৌদি সাংবাদিক জামাল খাশুগজি। তাকে খুন করা হয়েছে বলে অভিযোগ করছে তুরস্ক। তবে সৌদি আরব এ অভিযোগ অস্বীকার করে আসছে।

খাশুগজি নিখোঁজের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে পশ্চিমা দেশগুলো। ব্রিটিশ মন্ত্রী লিয়াম ফক্সের মুখপাত্র বৃহস্পতিবার বলেছেন, “যুক্তরাজ্য খাশুগজির অন্তর্ধানে খুবই উদ্বিগ্ন...এর জন্য দায়ীদের জবাবদিহি করতে হবে”। “এ সময়ে তার (লিয়াম ফক্স) রিয়াদ সম্মেলনে যাওয়া ঠিক নয়।”

ফ্রান্সের অর্থমন্ত্রী ল্য ম্যার এদিন টিভি তে বলেন, তিনি সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠেয় বিনিয়োগ সম্মেলনে যোগ দেওয়ার পরিকল্পনা বাতিল করেছেন।কারণ, সময়টা এখন ঠিক যাচ্ছে না।

ডাচ অর্থমন্ত্রীও সম্মেলনে যোগ দেওয়ার পরিকল্পনা বাদ দিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা এএনপি। শুধু তাই নয়, আগামী মাসে সৌদি আরবে একটি বাণিজ্য মিশনও বাতিল করেছে ডাচ সরকার।

ওদিকে, যুক্তরাষ্ট্রের রাজস্বমন্ত্রী স্টিভেন মিউচিন বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে আলোচনার পর তিনি সৌদি আরব সম্মেলনে তার যোগ দেওয়ার বিষয়টি আরেকবার ভেবে দেখবেন।

তবে অনেকেই সম্মেলন বয়কটের পথে হাঁটলেও গোল্ডম্যান সাক্স, পেপসি এবং ইডিএফ এর মত বেশ কিছু বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান এখনো সৌদি সম্মেলনে যোগ দিতে ইচ্ছুক বলে জানিয়েছে বিবিসি।