উরুগুয়ের পর কানাডায় বৈধতা পেল গাঁজা

উরুগুয়ের পর এবার দ্বিতীয় দেশ হিসেবে কানাডায় বিনোদোনমূলক ব্যবহারের জন্য গাঁজা কেনা-বেচা এবং সঙ্গে রাখা বৈধতা পেয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2018, 01:37 PM
Updated : 17 Oct 2018, 04:26 PM

বুধবার মধ্যরাতে পূর্বাঞ্চলের নিউফাউন্ডল্যান্ড দ্বীপে প্রথম বৈধভাবে গাঁজা কেনা-বেচা হয়েছে। সেখানে গাঁজা কিনতে শত শত মানুষ ভিড় জমায় বলে জানিয়েছে বিবিসি।

কানাডায় ২০১১ সাল থেকেই চিকিৎসায় ওষুধ হিসেবে গাঁজার ব্যবহার বৈধ ছিল।

এখন নতুন নিয়মে প্রাপ্ত বয়স্করা লাইসেন্স থাকা কোন উৎপাদক এবং বিক্রেতার কাছ থেকে গাঁজা তেল, বীজ, গাছ এবং শুকনো পাতা কিনতে পারবেন। প্রকাশ্যে ৩০ গ্রাম (এক আউন্স) বা এর সমপরিমাণ শুকনো গাঁজা সঙ্গেও রাখা যাবে। কেউ চাইলে তার বাড়িতে চারটি গাঁজা গাছ লাগাতে পারবেন।

তবে লাইসেন্স নেই এমন ডিলারের কাছ থেকে গাঁজা কেনা যাবে না। তাছাড়া, অপ্রাপ্ত বয়স্ক কারো কাছে গাঁজা বিক্রি করলে তার ১৪ বছর পর্যন্ত জেলও হতে পারে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ফেডারেল সরকার প্রায় দুবছর ধরেই গাঁজা বৈধ করার পরিকল্পনা করে আসছিল। অবৈধ গাঁজা ডিলারদের কালো বাজার থেকে বের করে একটি নিয়মবিধির আওতায় নিয়ে আসার উদ্দেশ্যেই সরকারের এ পদক্ষেপ।

গাঁজা বৈধতা পাওয়ার পর বুধবার মধ্যরাতে প্রথমেই বৈধভাবে গাঁজা বিক্রি করেছে টম ক্লার্ক ডিলার। তারা তিনদশক ধরে অবৈধভাবে গাঁজা কেনাবেচা করে আসছিল।

তবে গাঁজার ব্যবহার বৈধ হওয়ায় কিছু উদ্বেগও বিরাজ করছে। গাঁজার নেশায় বুঁদ হয়ে লোকজনের গাড়ি চালানোর মত ঘটনাগুলো সামলানোর ব্যাপারে পুলিশ কতটা প্রস্তুত উদ্বেগ রয়েছে তা নিয়েও।