ব্রেক্সিট: মে'র পরিকল্পনার বিরুদ্ধে বিদ্রোহের ডাক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে-র ব্রেক্সিট পরিকল্পনার বিরুদ্ধে বিদ্রোহের ডাক উঠেছে। মন্ত্রিসভার সদস্যদের সম্মিলিত শক্তি দিয়ে বিদ্রোহ করার আহ্বান জানিয়েছেন সাবেক ব্রেক্সিট মন্ত্রী ডেভিড ডেভিস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2018, 02:58 PM
Updated : 14 Oct 2018, 02:58 PM

মে তার পরিকল্পনায় আইরিশ সীমান্ত সমস্যা সমাধনের আগ পর্যন্ত অস্থায়ী ব্যবস্থাপনায় যুক্তরাজ্যকে শুল্ক নীতিমালা ‘কাস্টমস ইউনিয়নে রাখার পরামর্শ দিয়েছেন।

ব্রেক্সিটপন্থিদের আশঙ্কা, আপাতত কাস্টমস ইউনিয়নে থাকার কথা হলেও, শেষ পর্যন্ত এ প্রক্রিয়াই স্থায়ী হয়ে যেতে পারে; যা বাণিজ্য চুক্তি করার স্বাধীনতার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে।

‘দ্য সানডে টাইমস’ এ লেখা এক নিবন্ধে ব্রেক্সিট বিষয়ক সাবেক মন্ত্রী ডেভিস প্রধানমন্ত্রীর এ ধরনের পরিকল্পনা মেনে নেওয়া যায় না বলে অভিহিত করেছেন।

তিনি বলেন,  মে’র এখনো পরিকল্পনা পাল্টানো এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে কানাডা-ধাঁচের একটি মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা করার সময় আছে। কিন্তু তিনি তা না করতে চাইলে মন্ত্রিসভা বিষয়টি নিজের হাতে তুলে নেবে।

ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) চুক্তি সম্পন্ন করার ক্ষেত্রে শেষ যে কয়েকটি বাধা এখনো আছে  তার মধ্যে একটি হচ্ছে- নর্দার্ন আয়ারল্যান্ড ও আয়ারল্যান্ড রিপাবলিকের মধ্যকার সীমানা সংক্রান্ত জটিলতা।

যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মধ্যে বিস্তৃত বাণিজ্য চুক্তি দিয়ে এ সংকটের সমাধান না হলে আয়ারল্যান্ডের দুই অংশের মধ্যে সীমান্ত খোলা রাখার বিষয় নিয়েও মতবিরোধ আছে।

চলতি সপ্তাহের শেষ দিকে ইউরোপীয় নেতাদের মধ্যে অনুষ্ঠেয় গুরুত্বপূর্ণ বৈঠকের আগে যুক্তরাজ্য ও ইইউর মধ্যে শেষ মুহূর্তের আলোচনা চলছে। ব্রেক্সিটের আগে লন্ডন ও ব্রাসেলসের মধ্যে কোনো বাণিজ্য চুক্তি হবে কি হবে না, এবারের বৈঠকেই তা নির্ধারিত হবে।

শনিবার জার্মান গণমাধ্যম সুইডয়েচ সাইটুংয়ের এক প্রতিবেদনে ব্রিটিশ প্রধানমন্ত্রী মে ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতাকারীদের মধ্যে ব্রেক্সিট সংক্রান্ত একটি চুক্তি হয়ে গেছে বলেও দাবি করা হয়। সোমবার এ সংক্রান্ত ঘোষণা আসছে বলেও জানিয়েছে তারা।