খাশুগজির অন্তর্ধান নিয়ে ‘হুমকির’ জবাব দেবে সৌদি আরব

সাংবাদিক জামাল খাশুগজি নিখোঁজ হওয়ার ঘটনায় রিয়াদের দিকেই অভিযোগের আঙুল ওঠায় বিশ্বের দেশগুলো থেকে শাস্তিমূলক পদক্ষেপের হুমকিতে পড়া সৌদি আরব এর পাল্টা জবাব দেবে বলে শাসিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2018, 01:18 PM
Updated : 20 Oct 2018, 12:45 PM

রোববার সৌদি আরবের নাম প্রকাশে অনিচ্ছুক এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, জামাল খাশুগজির অন্তর্ধানের ঘটনায় অন্যান্য দেশগুলো কোনোরকম অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিলে কিংবা রাজনৈতিক চাপ সৃষ্টি করলে এর আরো ‘বড় ধরনের’ পাল্টা জবাব দেওয়া হবে।

বিশ্ব অর্থনীতিতে সৌদি অর্থনীতির ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ এবং এর বড় ধরনের প্রভাব আছে বলেও সতর্ক করেছেন ওই কর্মকর্তা। সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এ বার্তা প্রকাশ করেছে।

খাশুগজির অন্তর্ধানের পর থেকে তার প্রকৃত অবস্থা জানাতে ক্রমেই সৌদি আরবের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে।

সৌদি আরব সরকারের সমালোচক খাশুগজি গত ২ অক্টোবরে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর উধাও হয়ে যান। তুরস্ক তাকে খুন করা হয়েছে বলে দাবি করছে এবং এ ঘটনায় সৌদি আরবের জড়িত থাকার অনেক প্রমাণও হাজির করছে।

তবে সৌদি আরব এ অভিযোগ অস্বীকার করছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, খাশুগজি খুনে সৌদি আরব জড়িত এটি শেষ পর্যন্ত ধরা পড়লে তিনি দেশটিকে চরম শাস্তি দেবেন।

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য এরই মধ্যে সৌদি সম্মেলন বয়কট করার কথাও চিন্তা করছে।

সৌদি ক্রাউন প্রিন্স সালমান তার সংস্কার প্রক্রিয়া এগিয়ে নিতে এ সম্মেলন আয়োজন করছেন। কিন্তু বেশ কয়েকজন ব্যক্তিত্বসহ কয়েকটি মেডিয়া গ্রুপও এতে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।