নিউজিল্যান্ডেও স্ট্রবেরিতে সুঁই

অস্ট্রেলিয়ার পর এবার নিউজিল্যান্ডে স্ট্রবেরির বাক্সে সুঁই পাওয়া গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2018, 02:00 PM
Updated : 23 Sept 2018, 02:00 PM

অকল্যান্ডে সুপারমার্কেট চেইন ‘কাউন্টডাউন' এর একটি শোরুমে অস্ট্রেলিয়া থেকে আমদানি করা স্ট্রবেরির বক্সে সুঁই পাওয়ার পর শোরুম কর্তৃপক্ষ সেখানে থাকা সব স্ট্রবেরি সরিয়ে নিয়েছে বলে জানায় বিবিসি।

গত সপ্তাহে নিউজিল্যান্ড জুড়ে কাউন্টডাউনের দোকানগুলোতে অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলীয় রাজ্য থেকে আসা স্ট্রবেরিগুলো বিক্রি হয়।

কোম্পানির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, “আমরা খাদ্য নিরাপত্তার বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করি।

“আমাদের যেসব গ্রাহক চয়েজ ব্র্যান্ডের স্ট্রবেরি বাড়িতে নিয়ে গেছেন তারা চাইলে মনের শান্তির জন্য তা ফেরত দিয়ে যেতে পারেন, আমরা পুরো অর্থ ফেরত দেব।”

গত সপ্তাহে অস্ট্রেলিয়ার ছয়টির বেশি প্রদেশের স্ট্রবেরির ভেতর সুঁই পাওয়ার খবর শোনা গেছে। যা নিয়ে শতাধিক অভিযোগ দায়েরের পর অস্ট্রেলিয়া সরকার এর পেছনে দায়ীদের খুঁজে বের করতে তদন্তের নির্দেশ দিয়েছে।

এ বিষয়ে তথ্য দিতে পারলে এক লাখ অস্ট্রেলীয় ডলার পুরস্কারও ঘোষণা করা হয়েছে। এছাড়া, গত সপ্তাহে অস্ট্রেলিয়ায় ফলে দূষিত বস্তু মিশিয়ে মানুষের জীবন হুমকির মুখে ফেলার সর্বোচ্চ শাস্তি ১০ বছর থেকে বাড়িয়ে ১৫ বছর করেছে সরকার।

মৌসুমের চূড়ান্ত সময়ে সুঁই কেলেঙ্কারির কারণে অস্ট্রেলিয়ায় স্ট্রবেরির দাম অনেক কমে গেছে। এমনকি কোথায় কোথায় খামারিদের উৎপাদন খরচই উঠছে না।

ক্ষোভে খামারিরা লাখ লাখ টন স্ট্রবেরি নষ্ট করে ফেলেছে। যদিও এখন পর্যন্ত নিউজিল্যান্ডে স্ট্রবেরি খেয়ে কোনো মানুষ অসুস্থ বা আহত হওয়ার কোনো খবর পাওয়া যায়নি।

তারপরও কাউন্টডাউন কর্তৃপক্ষ অস্ট্রেলিয়া থেকে আমদানি করা যে কোনো ব্র্যান্ডের স্ট্রবেরি খাওয়ার আগে অবশ্যই কেটে নেওয়ার পরামর্শ দিয়েছে।