কুচকাওয়াজে হামলার বদলা নেওয়ার হুমকি ইরানের

ইরানে সামরিক কুচকাওয়াজে হামলায় ২৫ জন নিহতের ঘটনার চরম প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে দেশটির রেভল্যুশনারি গার্ড বাহিনী।

>>রয়টার্স
Published : 23 Sept 2018, 01:46 PM
Updated : 23 Sept 2018, 04:13 PM

এ হত্যাযজ্ঞের জন্য যুক্তরাষ্ট্রের মিত্র পারস্য উপসাগরীয় দেশগুলোকে দায়ী করেছেন ইরানের নেতারা।

শনিবার দক্ষিণপশ্চিমাঞ্চলীয় শহর আহভাজের ওই হামলায় নিহতদের মধ্যে একটি শিশুসহ ইরানের প্রভাবশালী রেভল্যুশনারী গার্ড বাহিনীর ১২ সদস্য রয়েছে। 

ইরানের অভিজাত এ বিপ্লবী রক্ষী বাহিনীর বিরুদ্ধে সংঘটিত সবচেয়ে মারাত্মক ধরনের হামলা এটি। যুক্তরাষ্ট্র ও এর আরব মিত্র দেশগুলো ইরানকে একঘরে করার চেষ্টা চালানোর সময়টিতেই সেখানে এমন হামলা হল।

এর প্রতিক্রিয়ায় ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমে রেভল্যুশনারী গার্ড বলেছে, হামলার বদলায় অচিরেই তাদের ওপর এমন প্রাণঘাতী আঘাত হানা হবে যা তারা ভুলতে পারবে না।

এর আগে রোববার এক বক্তব্যে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিও কুচকাওয়াজে হামলার জবাবে যুক্তরাষ্ট্র ও এর আরব মিত্র দেশগুলোকে মোকাবেলা করতে প্রস্তুত বলে জানিয়েছেন।

নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে তেহরান ছেড়ে যাওয়ার আগে রুহানি যুক্তরাষ্ট্রের সমর্থনপুষ্ট আরব দেশগুলোকে দোষারোপ করে বলেন, তারা ইরানে সরকার বিরোধী জাতিগত গোষ্ঠীগুলোকে অর্থনৈতিক ও সামরিক সহায়তা দিচ্ছে।

তিনি বলেন, “আমেরিকা বাদবাকী বিশ্বে ত্রাস সৃষ্টি করতে চাইছে... এরকম পশুপ্রবৃত্তির মধ্য দিয়ে তারা কার্য সমাধা করতে পারবে বলে মনে করছে।”

“কিন্তু আমাদেরজনগণ এবং সরকার আমেরিকাকে মোকাবেলা করতে প্রস্তুত। আমরা এই পরিস্থিতিকে (নিষেধাজ্ঞা) জয় করে নিতে পারব। আর আমেরিকা তখন ভুল পথ বেছে নেওয়ার জন্য পস্তাবে।”

ওদিকে, যুক্তরাষ্ট্র সব অভিযোগ অস্বীকার করে বলেছে, তারা ‘যেকোনো সন্ত্রাসী হামলার’ নিন্দা জানায়।

এ সপ্তাহে জাতিসংঘের সাধারণ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখোমুখি হবেন রুহানি।