যুক্তরাষ্ট্র আগুন নিয়ে খেলছে: রাশিয়া

মস্কোর ব্যবসা এবং চীনের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র বিশ্বে স্থিতিশীলতা ক্ষুন্ন করছে এবং তাদের এ পদক্ষেপ আগুন নিয়ে খেলার সামিল বলে সতর্ক করেছে রাশিয়া।

>>রয়টার্স
Published : 21 Sept 2018, 12:25 PM
Updated : 21 Sept 2018, 12:25 PM

শুক্রবার রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ এক বিবৃতিতে এ মন্তব্য করেছেন। তিনি বলেন, “আগুন নিয়ে খেলা বোকামি। কারণ, তা বিপজ্জনক হয়ে দাঁড়াতে পারে।”

এর আগে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র কেনার জন্য চীনের সেনাবাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। রাশিয়ার সামরিক ও গোয়েন্দা বিভাগ সংশ্লিষ্ট আরো ৩৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানকেও কালো তালিকাভূক্ত করে মার্কিন প্রশাসন।

রিয়াবকভ বলেছেন, রাশিয়ার প্রতিরক্ষা সংগঠনগুলোসহ রাজনীতি এবং ব্যবসাও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কবলে পড়েছে।

এক বিবৃতিতে তিনি বলেন, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়াটা জাতীয়ভাবে যুক্তরাষ্ট্রের এক ধরনের খেলার বিষয় হয়ে দাঁড়িয়েছে বলেই মস্কো মনে করছে। ২০১১ সালের পর সর্বসাম্প্রতিক নিষেধাজ্ঞাটি ৬০তম নিষেধাজ্ঞা বলে উল্লেখ করেন রিয়াবকভ।

ইতার তাস বার্তা সংস্থাকে রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, “তারা বিশ্বে স্থিতিশীলতা বজায় রাখার বিষয়টি স্মরণে রাখলেই ভাল করবে। রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্কে উত্তেজনা সৃষ্টি করে যে স্থিতিশীলতাকে তারা বেপরোয়াভাবে বিঘ্নিত করছে।”

তিনি আরো  বলেন, “যুক্তরাষ্ট্রের এই বার বার নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে যে, এর আগেও তারা রাশিয়াকে চাপে রাখার এমন চেষ্টা নিয়ে বরাবরই কোনো ফল পেতে ব্যর্থ হয়েছে।”