মিয়ানমার সফরে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট দুইদিনের সফরে মিয়ানমারে যাচ্ছেন। সফরকালে নেত্রী অং সান সু চির সঙ্গে বৃহস্পতিবার বৈঠক করবেন তিনি।

>>রয়টার্স
Published : 19 Sept 2018, 02:42 PM
Updated : 19 Sept 2018, 02:42 PM

রোহিঙ্গা সংকট নিয়ে মিয়ানমারের নেতাদের সঙ্গে কথা বলতেই হান্টের এ সফর। বুধবার মিয়ানমার সফরে রওনা দেওয়ার শুরুতেই রোহিঙ্গাদের জন্য সহায়তা ঘোষণা করেছেন হান্ট।

রাখাইনে সেনা অভিযানের মুখে পালিয়ে যাওয়া রোহিঙ্গারাসহ যৌন সহিংসতার শিকার হওয়া রোহিঙ্গাদের জন্য যুক্তরাজ্যের পক্ষ থেকে তহবিল সহায়তা ঘোষণা করেছেন তিনি।

রাখাইনে সেনাবাহিনীর হাতে যৌন সহিংসতার শিকার হওয়া রোহিঙ্গাদের প্রমাণ সংগ্রহের জন্যও সহায়তা বাড়ানো হবে বলে জানিয়েছেন হান্ট।

জাতিসংঘ গঠিত ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গণহত্যা চালানোর উদ্দেশ্যেই মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর ব্যাপক হত্যাযজ্ঞ ও ধর্ষণ চালিয়েছে।সেনাবাহিনীর প্রধান কামান্ডার এবং ৫ জেনারেলকে আন্তর্জাতিক আইনের আওতায় বিচারের মুখোমুখি করার সুপারিশও করা হয় এতে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট এক বিবৃতিতে বলেছেন, “জাতিসংঘ ফ্যাক্ট-ফাইন্ডিং মিশন বার্মায় ভয়াবহ দুর্ভোগের কথা বর্ণনা করেছে। এরকম মারাত্মক অভিযোগের মুখে মানবিক বোধ সম্পন্ন কোনো দেশই কিছু না করে হাত-পা গুটিয়ে বসে থাকতে পারে না। দুর্ভোগের শিকার যারা হয়েছে তাদেরকে নিরাপত্তা, মর্যাদা এবং ন্যায়বিচার পাইয়ে দিতে যা কিছু করা সম্ভব তার সবকিছু করতে আমরা বদ্ধপরিকর।”

“ওইসব ঘৃণ্য কর্মকান্ডের শিকার হওয়া মানুষদের প্রতি আমরা আমাদের আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে নিয়ে সহায়তা আরো বাড়িয়ে দেব।”

হান্ট বলেন, এর আওতায় যৌন সহিংসতা প্রতিরোধে এ বছরের শেষদিকে বাড়তি বিশেষজ্ঞ মোতায়েন করা হবে এবং প্রমাণ সংগ্রহের জন্য একটি আচরণবিধি গড়ে তোলা হবে।

মিয়ানমার সফরকালে হান্ট রাখাইনে যাবেন এবং ‘এসোসিয়েশন ফর দ্য এসিসটেন্স অব পলিটিক্যাল প্রিজোনারস’ও পরিদর্শনে যাবেন মানবাধিকার কর্মীদের সঙ্গে কথা বলতে।