সিরিয়ায় ভূপাতিত বিমানের জন্য ইসরায়েলকে দুষল রাশিয়া

সিরিয়ায় গুলি করে ভূপাতিত করা একটি রুশ সামরিক বিমানের ১৫ আরোহীর মৃত্যু দায় ইসরায়েলের উপর চাপিয়েছে রাশিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2018, 12:57 PM
Updated : 18 Sept 2018, 12:57 PM

বিবিসি জানায়, সোমবার স্থানীয় সময় ২৩:০০ মিনিটে রাশিয়ার একটি আইএল-২০ নজরদারি বিমান নিখোঁজ হয়ে যায়।

পরে জানা যায়, সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা থেকে ছোড়া একটি ক্ষেপণাস্ত্রের আঘাতে রুশ বিমানটি ভূমধ্যসাগরে ভূপাতিত হয়েছে। এতে বিমানের ১৫ আরোহী নিহত হয়।

বিমানটি কাছাকাছি একটি ঘাঁটিতে ফেরার সময় উপকূল থেকে ৩৫ কিলোমিটার দূরে হামলার শিকার হয় বলে জানিয়েছে রাশিয়ার সেনাবাহিনী।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ইসরায়েলের একাধিক জঙ্গি বিমান রাশিয়ার আইএল-২০ বিমানটিকে ঢাল হিসাবে ব্যবহার করে এটিকে সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মধ্যে পড়তে বাধ্য করেছে। ওই সময় ইসরায়েল সিরিয়ার লক্ষ্যস্থলগুলোতে বিমান হামলা চালাচ্ছিল। এ হামলা সম্পর্কে তারা মস্কোকে যথেষ্ট সতর্কবার্তা দেয়নি।

চারটি ইসরায়েলি যুদ্ধবিমান সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় অঞ্চলগুলোতে হামলা চালানোর সময় বিমানটিকে ক্রসফায়ারের মধ্যে ফেলে দেওয়ার জন্য ইসরায়েলকে দোষারোপ করেছে রাশিয়া।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, “ইসরায়েলি সেনাবাহিনীর দায়িত্বজ্ঞানহীন কাণ্ডের কারণে রুশ সেনাবাহিনীর ১৫ সদস্যকে প্রাণ দিতে হয়েছে।”

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী এ মৃত্যুর ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছে। তবে টুইটারে এক বিবৃতিতে তারা রাশিয়ার বিমান ভূপাতিত করার জন্য সিরিয়ার সেনাবাহিনীকে পুরোপুরি দায়ী করেছে।

এ প্রসঙ্গে ইসরায়েল বলেছে, সিরিয়া যখন ক্ষেপণাস্ত্র  ছুড়েছে ততক্ষণে ইসরায়েলি যুদ্ধবিমানগুলো নিজেদের আকাশসীমায় ফিরে গিয়েছিল।

সিরিয়ায় ইরান এবং হিজবুল্লাহর বিপক্ষে থাকা ইসরায়েল সেখানে বেশিরভাগ সময়ই কোনো ঘোষণা বা সতর্কবার্তা ছাড়াই বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালায়।

গত ১৮ মাসে ইসরায়েল সিরিয়ায় ইরানের দুই শতাধিক লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে বলে জানান দেশটির নাম প্রকাশ অনিচ্ছুক এক সেনা কর্মকর্তা।

সিরিয়ায় ইরানের সেনাবাহিনীর তথাকথিত ‘প্রতিরোধ ব্যবস্থা’ নিয়ে ইসরায়েল সরকার উদ্বেগ প্রকাশ করেছে। তাদের দাবি, ইরানের অস্ত্র সিরিয়া হয়ে লেবাননের হিজবুল্লাহ গেরিলাদের কাছে যায়। হিজবুল্লাহ গেরিলারা সিরিয়া সরকারের হয়ে যুদ্ধ করছে।

কি ঘটেছিল?

সিরিয়ার উপকূলীয় শহর লাতাকিয়ার স্থানীয় সময় সোমবার রাত প্রায় ১১টার দিকে রুশ বিমানটি নিখোঁজ হয়। সেটি ওই এলাকায় রাশিয়ার একটি বিমান ঘাঁটিতে ফিরছিল।

মস্কো থেকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বিমানটি লাতাকিয়া প্রদেশে অবস্থিত রাশিয়ার হিমেইমিম বিমান ঘাঁটিতে ফেরার সময় রাডার থেকে উধাও হয়ে যায়।

বিবৃতিতে বলা হয়,  “চারটি ইসরায়েলি এফ-১৬ জঙ্গি বিমান লাতাকিয়া প্রদেশে সিরিয়ার স্থাপনাগুলোতে হামলা চালানোর সময় ফ্লাইট কন্ট্রোল সিস্টেম থেকে আইএল-২০ বিমান অদৃশ্য হয়ে যায়। ঠিক ওই সময় রাশিয়ার এয়ার কন্ট্রোল রাডার সিস্টেম লাতাকিয়া প্রদেশের ওই এলাকায় অবস্থানরত ফ্রান্সের ফ্রিগেট উভার্নিয়া থেকে ছোড়া রকেট শনাক্ত করে।”

ওই সময় লাতাকিয়াতে ‘শত্রু ক্ষেপণাস্ত্রের’ হামলা হলে সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী তা প্রতিরোধ করার চেষ্টা করে বলে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা জানানো হয়। 

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্রের অভিযোগ, “ইসরায়েলি জঙ্গিবিমানগুলো ইচ্ছা করে ওই এলাকায় চলাচল করা অন্যান্য উড়োজাহাজের জন্য বিপদজনক পরিস্থিতির সৃষ্টি করেছিল।

“ইসরায়েলি বিমানের পাইলটরা রাশিয়ার উড়োজাহাজটিকে ঢাল হিসেবে ব্যবহার করেছিল। তারা আমাদের বিমানটিকে সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রের লাইনে পড়তে বাধ্য করে।”