আরও ২০০ বিলিয়ন ডলারের চীনা পণ্যে যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপ

আরও ২০০ বিলিয়ন ডলার মূল্যের চীনা পণ্যের ওপর নতুন করে শুল্ক আরোপ করছে যুক্তরাষ্ট্র।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2018, 04:33 AM
Updated : 18 Sept 2018, 05:39 AM

এবার চীনের প্রায় ছয় হাজার পণ্যের ওপর উচ্চ আমদানি শুল্ক আরোপ করা হচ্ছে হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

এসব পণ্যের মধ্যে হাতব্যাগ, চাল ও টেক্সটাইল পণ্য থাকতে পারে। তবে স্মার্ট ঘড়ি ও হাই চেয়ারের মতো পণ্যের ওপর শুল্কারোপ করা হবে, এমন ধারণা থাকলেও এসব পণ্য ছাড় পেয়েছে।

যুক্তরাষ্ট্র ফের কোনো শুল্কারোপ করলে তার পাল্টা পদক্ষেপ নেওয়া হবে বলে আগেই জানিয়ে রেখেছে চীন।

নতুন এই শুল্ক আগামী ২৪ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। শুরুতে ১০ শতাংশ করে শুল্ক আদায় করা হবে। চলতি বছরের বাকি সময়ের মধ্যে দুই দেশের মধ্যে কোনো সমঝোতা না হলে আগামী বছরের শুরু থেকে এসব পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আদায় করা হবে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চীনের ‘অন্যায্য বাণিজ্যনীতি, ভর্তুকি এবং কিছু খাতে বিদেশি কোম্পানিকে স্থানীয় অংশীদার নেওয়ার বিধানের জবাবে’ এসব শুল্ক আরোপ করা হয়েছে।

“কী ধরনের পরিবর্তন করা প্রয়োজন সে বিষয়ে আমরা অত্যন্ত পরিষ্কার, আমাদের সঙ্গে আরও ন্যায্য আচরণ করার জন্য চীনকে সব সুযোগ দিয়েছি আমরা; কিন্তু এ পর্যন্ত চীন তার ধরন পাল্টাতে রাজি হয়নি,” বলেছেন তিনি।

পাল্টা পদক্ষেপ নেওয়ার বিষয়েও চীনকে সতর্ক করেছেন তিনি। চীন যদি পাল্টা পদক্ষেপ নেয় তাহলে যুক্তরাষ্ট্র ‘তাৎক্ষণিকভাবে তৃতীয় পর্বের দিকে যাবে’ বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

‘তৃতীয় পর্বের’ অর্থ আরও ২৬৭ বিলিয়ন ডলার মূল্যের চীনা পণ্যে নতুন করে শুল্ক আরোপ করা। আর যদি তাই হয় তাহলে কার্যত যুক্তরাষ্ট্রে রপ্তানি করা চীনের প্রায় সব পণ্যের ওপর শুল্ক আরোপ করা হবে। 

এ নিয়ে চলতি বছর তৃতীয়বারের মতো চীনা পণ্যে শুল্ক আরোপ করলো যুক্তরাষ্ট্র।

এর আগে জুলাইতে ৩৪ বিলিয়ন ডলার মূল্যমানের চীনা পণ্যে শুল্ক বৃদ্ধি করেছিল হোয়াইট হাউস। এরপর গত মাসে চীনের আরও ১৬ বিলিয়ন ডলার মূল্যের পণ্যে ২৫ শতাংশ শুল্ক আরোপ করে যুক্তরাষ্ট্র।

এবার আরও শুল্ক বসানোর ঘোষণা দিয়ে যুক্তরাষ্ট্র আদমানিকৃত মোট চীনা পণ্যের প্রায় অর্ধেককে নতুন মাশুলের আওতায় নিয়ে এল।