উ. কোরিয়ায় অর্থায়ন: চীন-রাশিয়ায় দু’টি কোম্পানিতে মার্কিন নিষেধাজ্ঞা

চীন এবং রাশিয়ায় অবস্থিত উত্তর কোরিয়ার নিয়ন্ত্রণাধীন দুটো তথ্যপ্রযুক্তি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

>> Reutersবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2018, 01:09 PM
Updated : 14 Sept 2018, 01:09 PM

উত্তর কোরিয়ায় অবৈধভাবে অর্থায়নের অভিযোগে বৃহস্পতিবার চীনভিত্তিক আইটি ফার্ম, এর উত্তর কোরীয় নির্বাহী কর্মকর্তা এবং রাশিয়াভিত্তিক অঙ্গপ্রতিষ্ঠানের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, নতুন নিষেধাজ্ঞার আওতায় পড়েছে চীনভিত্তিক ইয়ানবিয়ান সিলভারস্টার নেটওয়ার্ক টেকনোলজি কোম্পানি, এ কোম্পানির উত্তর কোরীয় প্রধান নির্বাহী কর্মকর্তা জং সং হোয়া এবং রাশিয়াভিত্তিক অঙ্গপ্রতিষ্ঠান ভোলাসিস সিলভার স্টার।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মিউচিন এক বিবৃতিতে বলেছেন, “ছদ্মবেশে, পরিচয় গোপন করে কিংবা তৃতীয় কোনও দেশের নাগরিক হিসেবে বিদেশি তথ্য-প্রযুক্তি কোম্পানিতে কাজের মধ্য দিয়ে উত্তর কোরিয়ায় অবৈধ রাজস্ব পাঠানোর প্রক্রিয়া বন্ধ করতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।”

প্রযুক্তি পকল্পগুলোতে না জেনে কোনো উত্তর কোরীয় কর্মীকে নিয়োগ দেওয়া হচ্ছে কি-না তা নিশ্চিত করতে পূর্ব সতর্ককর্তামূলক ব্যবস্থা নেওয়ার ব্যাপারে কোম্পানিগুলোকে সতর্ক করে দিয়েছেন মিউচিন।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে,  কোরিয়া উপদ্বীপে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ নিশ্চিত করতে আলোচনার পাশাপাশি নিষেধাজ্ঞা বহাল রাখার পরিকল্পনা অনুযায়ীই যুক্তরাষ্ট্র নতুন এ নিষেধাজ্ঞা দিয়েছে।