ম্যাসাচুসেটসে ‘গ্যাস বিস্ফোরণ’, ৩৯ বাড়িতে আগুন

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে ৩৯টি বাড়ি ও ভবনে অগ্নিকাণ্ডের জন্য ‘গ্যাস বিস্ফোরণ’-কে সন্দেহ করা হচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2018, 06:05 AM
Updated : 14 Sept 2018, 07:46 AM

বোস্টনের বাইরে লরেন্স, অ্যান্ডোবার ও নর্থ অ্যান্ডোবারের এসব বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে ‘আগুন ও বিস্ফোরণের’ ঘটনা ঘটে বলে স্থানীয় পুলিশের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

বিস্ফোরণের সংখ্যা আরও বাড়তে পারে বলেও সতর্ক করা হয়েছে।

স্থানীয় গণমাধ্যমগুলোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণে বেশ কয়েকজন আহত হয়েছে বলে জানানো হয়েছে; এদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।

গাড়ির ওপর চিমনি ধ্বসে পড়ে লরেন্সে ১৮ বছর বয়সী লিওনেল রন্ডন নামের এক তরুণ নিহত হয়েছে বলে জানিয়েছে সিএনএন।

কর্তৃপক্ষ এরই মধ্যে এলাকাগুলোর গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে।

কী কারণে এ বিস্ফোরণগুলো ঘটেছে তা নিশ্চিত না করলেও কলাম্বিয়া গ্যাস সংযোগ লাইনের চাপ সংক্রান্ত কারণে এটা হতে পারে বলে সন্দেহ করছেন মেরিমাক ভ্যালির কর্মকর্তারা।

গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান সংযোগ লাইনের চাপ কমালেও সব এলাকার পরিস্থিতি স্বাভাবিক হতে ‘কিছু সময় লাগবে’, জানিয়েছে ম্যাসাচুসেটস পুলিশ। কলাম্বিয়া গ্যাস সংযোগ লাইন থাকলে কিংবা গ্যাসের গন্ধ পেলে ‘দ্রুত বাড়ি ছাড়তে’ও পরামর্শ দিয়েছে তারা।

বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়ার পর লরেন্সের মেয়র ড্যান রিভেরা শহরের দক্ষিণাঞ্চলের সব বাসিন্দাকে দ্রুত নিরাপদ আশ্রয়ে সরে যেতে অনুরোধ জানিয়েছেন। একের পর এক বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের পর কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে স্থানীয় স্কুলগুলোতে আশ্রয় কেন্দ্র খুলেছে।

গুরুতর আহত অন্তত চারজন লরেন্স জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন আছে বলেও জানিয়েছে মার্কিন গণমাধ্যম।

ম্যাসাচুসেটসের ফায়ার মার্শাল অফিস ও এফবিআই ঘটনার তদন্ত শুরু করেছে। গভর্নর চার্লি বেকার এক বিবৃতিতে নিরাপত্তা নিশ্চিতে শহরগুলোর স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে বলে জানিয়েছেন ।