স্ক্রিপাল হত্যাচেষ্টা: অভিযোগ অস্বীকার করেছে অভিযুক্ত দুই রুশ

যুক্তরাজ্যের সলসবারিতে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে বিষাক্ত রাসায়নিক দিয়ে হত্যা চেষ্টায় জড়িত সন্দেহে নাম উঠে আসা দুই রুশ নাগরিক নিজেদের মামুলি পর্যটক বলে দাবি করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2018, 03:25 PM
Updated : 27 Sept 2018, 05:11 AM

বিবিসি জানায়,অ্যালেক্সান্দার পেত্রোভ ও রুসলান বশিরভ নামের ওই দুই রুশ নাগরিক রাশিয়ার আরটি টিভি চ্যানেলে বলেছে,তারা পরপর দুইদিন সলসবারিতে গেছে। কারণ,খারাপ আবহাওয়ার কারণে প্রথমদিন তাদেরকে ভ্রমণ সংক্ষিপ্ত করতে হয়েছিল।

গত মার্চে স্ক্রিপাল ও তার মেয়েক হত্যার চেষ্টার জন্য যুক্তরাজ্য এ দুই রুশকে অভিযুক্ত করেছে এবং তারা রাশিয়ার সামরিক গোয়েন্দা সার্ভিস জিআরইউ এর চর বলে জানিয়েছে।

রাশিয়ার রাষ্ট্র পরিচালিত আন্তর্জাতিক সম্প্রচারমাধ্যমে তারা বলেছে,“শহর কর্দমাক্ত ছিল। আমরা ভিজে গিয়েছিলাম।কাছাকাছি রেলস্টেশনে একটি ট্রেন ধরে আমরা ফিরে গিয়েছিলাম লন্ডনে।”

দুই রুশ ক্যাথেড্রাল দেখতে সলসবারিতে গিয়েছিল বলে জানায়। কিন্তু যুক্তরাজ্য তাদের এ বক্তব্য মিথ্যা বলে উড়িয়ে দিয়েছে।

গত ৪ মার্চ ইংল্যান্ডের সলসবারিতে নার্ভ এজেন্ট হামলার শিকার সের্গেই স্ক্রিপাল ও তার মেয়েকে একটি পার্ক থেকে সংজ্ঞাহীন অবস্থায় উদ্ধারের পর হাসপাতালে ভর্তি করা হয়।

এ ঘটনার জন্য যুক্তরাজ্য সরকার শুরু থেকেই রাশিয়াকে দায়ী করে আসছে। তাদের যুক্তি, রাশিয়ায় তৈরি নার্ভ গ্যাস ‘নোভিচক’ দিয়ে স্ক্রিপাল ও তার মেয়েকে মারার চেষ্টা করা হয়েছে।

সাবেক সোভিয়েত যুগে ১৯৭০-৮০’র দশকে এ নোভিচক তৈরি হয়েছিল। তবে রাশিয়া এটি ব্যবহার করে স্ক্রিপালদের ওপর হামলার অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে।

যুক্তরাজ্যের ক্রাউন প্রসিকিউশন সার্ভিস (সিপিএস) দুই রুশকে আইনানুযায়ী সাজা দেওয়ার মত যথেষ্ট প্রমাণ আছে এবং পরিষ্কারভাবেই দেশের জনগণ অ্যালেক্সান্দার পেত্রোভ ও রুসলান বশিরভের বিচার দেখতে চায়।