যুক্তরাষ্ট্রে ফের রুশ হস্তক্ষেপ প্রচেষ্টা, নস্যাতের দাবি মাইক্রোসফ্টের

যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের আগে দিয়ে নতুন করে সাইবার হামলা চালিয়ে সিনেটসহ দুটো  প্রতিষ্ঠান এবং রাজনৈতিক সংগঠনগুলোর তথ্য হাতানোর চেষ্টা করেছে রাশিয়ার হ্যাকাররা। তবে তাদের সে চেষ্টা নস্যাৎ করা হয়েছে বলে দাবি করেছে প্রযুক্তি কোম্পানি মাইক্রোসফ্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2018, 05:04 PM
Updated : 21 August 2018, 07:17 PM

কোম্পানিটি বলছে, ২০১৬ সালে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের সময় ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিলারি ক্লিনটনের প্রচারে হ্যাকিংয়ের ঘটনায় জড়িত রুশ হ্যাকারের দলটিই এবার ফের সাইবার হামলা শুরু করেছে।

এভাবে তারা হামলার পরিধি বাড়িয়ে এখন নভেম্বরে অনুষ্ঠেয় মধ্যবর্তী মার্কিন নির্বাচনে বিঘ্ন ঘটানোর চেষ্টা করছে বলে সতর্ক করেছে মাইক্রোসফ্ট। এ সাইবার হামলার পেছনে রাশিয়ার হ্যাকিং গ্রুপ ‘ফ্যান্সি বেয়ার’ জড়িত বলে মাইক্রোসফ্ট অভিযোগ করেছে।

কোম্পানিটি জানিয়েছে, এ রুশ হ্যাকাররা যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট এবং হাডসন ইন্সটিটিউট থিংক-ট্যাংকসহ রাজনৈতিক সংগঠনগুলোর তথ্য চুরির চেষ্টা করেছে।

ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউটের রিপাবলিকান বোর্ডের উচ্চ-পদস্থ সদস্যদের মধ্যে আছেন অ্যারিজোনার সিনেটর জন ম্যাককেইন। যিনি রাশিয়ার সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের সম্পর্ক নিয়ে সমালোচনা করেছেন।

ওদিকে, হাডসন ইন্সটিটিউট সাইবার নিরাপত্তাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা অনুষ্ঠান এবং  বিশ্বে অপকর্মের একটি উদাহরণ হিসাবে রাশিয়াকে তুলে ধরে হ্যাকারদের হামলার টার্গেট হয়েছে। আরো কয়েকটি সিনেট কার্যালয়েও সাইবার হামলার চেষ্টা চলেছে।

তবে নিরাপত্তা কর্মীরা হ্যাকারদের ছয়টি নেট ডোমেইন কব্জা করে নেওয়ার পর তাদের এ চেষ্টা বিফল হয়েছে বলে জানিয়েছে মাইক্রোসফ্ট।

এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে মাইক্রোসফ্ট তাদের ব্লগে বলেছে, “এ ঘটনা এবং এ ধরনের অন্যান্য আরো প্রচেষ্টা থেকে এ বছরের মধ্যবর্তী নির্বাচনে আমেরিকার দুই রাজনৈতিক দল সংশ্লিষ্ট বহু সংগঠনই নিরাপত্তা হুমকির মুখে রয়েছে বলে আমরা শঙ্কিত।”

তবে রাশিয়া মাইক্রোসফ্টের অভিযোগ অস্বীকার করেছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে রাশিয়া-সংশ্লিষ্ট হ্যাকারদের হস্তক্ষেপের কোনোরকম চেষ্টা সম্পর্কে মস্কো ‘কিছু জানে না।’

ইন্টারফ্যাক্স বার্তা সংস্থাকে তিনি বলেন, “তারা কোন ধরনের হ্যাকারের কথা বলছে তাও আমরা জানি না।”