যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান আফগান তালেবানের

আফগানিস্তানের সরকারের দেওয়া যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করে হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন তালেবান কমান্ডাররা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2018, 09:29 AM
Updated : 21 August 2018, 09:34 AM

রোববার ঈদুল আজহার ছুটির প্রাক্কালে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি তিন মাসের এ যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছিলেন।

সোমবার থেকে এ যুদ্ধবিরতি শুরু হওয়ার কথা থাকলেও তা প্রত্যাখ্যান করে যোদ্ধাদের লড়াই চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন শীর্ষ তালেবান নেতা হায়বাতুল্লাহ আখুনজাদা, দুই তালেবান নেতার বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিদ্রোহী এ গোষ্ঠীটি ওই দিন কুন্দুজের কাছে অতর্কিতে হামলা চালিয়ে তিনটি বাসের প্রায় দুইশ যাত্রীকে অপহরণ করেছে।

এর আগে জুনে রোজার ঈদের ছুটিতে সরকারের প্রস্তাবে সাড়া দিয়ে তিনদিনের যুদ্ধবিরতি পালন করেছিল তালেবান।

যুদ্ধক্ষেত্রের সীমানায় সরকারি বাহিনী সৈন্যরা ও বিদ্রোহী গোষ্ঠীটির যোদ্ধারা একে অপরের সঙ্গে ঈদ শুভেচ্ছাও বিনিময় করেছিলেন; অভাবিত এ দৃশ্য দুই পক্ষের মধ্যে আলোচনার সম্ভাবনাও বাড়িয়েছিল। 

পর্যবেক্ষকরা এবারের ঈদেও যুদ্ধবিরতি কার্যকর হবে বলে আশা প্রকাশ করেছিলেন; যদিও তালেবানের আপত্তিতে সেই সম্ভাবনা মুখ থুবড়ে পড়ল।

যাদের আফগানিস্তান থেকে তাড়াতে যুদ্ধ করছে তালেবান, জুনের বিরতিতে সেই মার্কিন বাহিনীই লাভবান হয়েছিল বলে মন্তব্য করেছেন বিদ্রোহী গোষ্ঠীটির এক কমান্ডার।

এবারের বিরতিতেও মার্কিন নেতৃত্বাধীন বাহিনীই লাভবান হবে, এমন বিবেচনায় আখুনজাদা আফগান সরকারের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন বলে জানিয়েছেন তিনি।

“এখন যুদ্ধবিরতির ঘোষণা দিলে তারা (মার্কিন বাহিনী) আফগানিস্তানে তাদের অবস্থান আরও দীর্ঘায়িত করার সুযোগ পাবে বলে মনে হয়েছে আমাদের নেতৃত্বের,” টেলিফোনে রয়টার্সকে এমনটাই বলেছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই তালেবান কমান্ডার।

ঘানির কার্যালয়ের এক কর্মকর্তা জানান, সরকারঘোষিত ওই যুদ্ধবিরতির প্রস্তাবটি ছিল শর্তযুক্ত। তালেবানরা যদি এতে রাজি না হয় তাহলে সরকারি বাহিনীও সামরিক অভিযানের প্রস্তুতি রাখবে বলে জানিয়েছেন তিনি।

উত্তরাঞ্চলীয় প্রদেশ কুন্দুজের কাছে তালেবান যোদ্ধারা তিনটি বাস থেকে যে ১৭০ বেসামরিক যাত্রী ও নিরাপত্তা বাহিনীর ২০ সদস্যকে অপহরণ করেছে, তাদের মুক্ত করে আনতে সরকারি কর্মকর্তারা চেষ্টা চালাচ্ছেন বলে জানিয়েছে রয়টার্স।

তাখার প্রদেশ থেকে কুন্দুজের ভেতর দিয়ে যাওয়ার পথে বাস আটকে তালেবান যোদ্ধারা যাত্রীদের জিম্মি করে বলে জানিয়েছেন কুন্দুজের গভর্নরের মুখপাত্র ইসমাতুল্লাহ মুরাদি।

বাসযাত্রীদের মধ্যে থাকা বেসরকারি জিম্মিদের ছোট ছোট দলে বাড়ি পাঠিয়ে দেওয়া হলেও আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যদের গোপন জেলখানায় স্থানান্তর করা হয়েছে বলে পরে জানিয়েছেন এক তালেবান কমান্ডার।

আফগানিস্তানের জেলখানায় বন্দি তালেবানদের মুক্তির বিনিময়ে নিরাপত্তা বাহিনীর জিম্মি সদস্যদের ছেড়ে দেওয়া হতে পারে বলেও ধারণা দিয়েছেন তিনি।