মালয়েশিয়ায় বিপজ্জনক তেজস্ক্রিয় যন্ত্র ‘উধাও’

পিকআপ ট্রাক থেকে হারিয়ে যাওয়া একটি তেজস্ক্রিয় যন্ত্রের খোঁজে তল্লাশি চালাচ্ছে মালয়েশিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2018, 07:31 AM
Updated : 21 August 2018, 08:51 AM

চলতি মাসের প্রথমদিকে ওই রেডিওগ্রাফি ডিভাইসটি হারিয়ে যায় বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম, খবর বিবিসির।

যদি প্রক্রিয়া না মেনে যন্ত্রটি ভাঙা হয় তাহলে এর ভেতরে থাকা তেজস্ক্রিয় পদার্থ বিপজ্জনক দূষণ ছড়াতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

পাশাপাশি ভুল মানুষের হাতে পড়লে এটি তথাকথিত ‘ডার্টি বোম্ব’ এর মতো অস্ত্র তৈরিতেও ব্যবহৃত হতে পারে বলেও আশঙ্কা আছে।

এই যন্ত্রটি খোয়া যাওয়ার কথা জানালেও ‘সবকিছু নিয়ন্ত্রণে আছে’ বলে দাবি করেছে মালয়েশিয়ার কর্তৃপক্ষ। 

ভারী শিল্পক্ষেত্রে রেডিওগ্রাফির জন্য যন্ত্রটি ব্যবহার করা হতো। তেল ও গ্যাস কোম্পানি ও অন্যান্য ভারী শিল্প প্রতিষ্ঠানের জন্য পরীক্ষা, ক্যালিব্রেশন ও অনুসন্ধানের কাজ করা একটি প্রতিষ্ঠানের ছিল যন্ত্রটি।

ধাতুতে কোনো চিড় আছে কি না তা শনাক্ত করতে বহনকারী হ্যান্ডেলসহ ২৩ কেজি ওজনের খোয়া যাওয়া ওই লম্বা মেটাল টিউবটি ব্যবহার করা হতো বলে জানা গেছে। এতে ইরিডিয়াম-১৯২ এর একটি তেজস্ক্রীয় আইসোটোপ আছে।

এই আইসোটোপটি থেকে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়তে পারে অথবা প্রচলিত কোনো বিস্ফোরক ডিভাইসের সঙ্গে যুক্ত করে অস্ত্র হিসেবেও ব্যবহার করা যেতে পারে।

বার্তা সংস্থা বেরনামার প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরও একই ধরনের একটি ঘটনা ঘটেছিল এবং খোয়া যাওয়া ওই ডিভাইসটির বিষয়েও কোনো তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছেন মালয়েশিয়া পুলিশের মহাপরিদর্শক মোহম্মদ ফুজি হারুন।

রাজধানী কুয়ালালামপুরে একটি ট্রাকের ওপর চাপিয়ে ওই ডিভাইসটি কীভাবে বহন করা হতো তার বিস্তারিত জানিয়েছে পুলিশ ও স্থানীয় গণমাধ্যম। শহরের আশপাশের কোনো একটি সাইটে ব্যবহারের পর ট্রাকে করে যন্ত্রটিকে নতুন কোনো সাইটে নিয়ে যাওয়া হতো।

এরকম একটি সাইটে যাওয়ার পর যন্ত্রটির হারিয়ে যাওয়ার বিষয়টি লক্ষ্য করেন চালক। ঘটনার বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য দুই ব্যক্তিকে নিয়ে যাওয়া হলেও পরে তাদের ছেড়ে দেওয়া হয়।

যন্ত্রটি চুরি হয়েছে অথবা ট্রাক চলার সময় এটি ট্রাক থেকে পড়ে গেছে, সংশ্লিষ্টরা এমন সন্দেহ করছেন বলে জানিয়েছে বিবিসি।

মালয়েশিয়ার উপস্বরাষ্ট্রমন্ত্রী আজিস জামান ঘটনাটি ঘটেছে স্বীকার করে ‘সবকিছু নিয়ন্ত্রণে আছে’ বলে দাবি করেছেন।