জলবায়ু নীতি থেকে সরে এল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ায় সরকারের নতুন জ্বালানি নীতিতে কার্বন নির্গমন কমানোর লক্ষ্যমাত্রা নির্ধারণের পরিকল্পনা বাতিলের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2018, 06:35 PM
Updated : 20 August 2018, 06:35 PM

তার সরকারের কয়েকজন গুরুত্বপূর্ণ মন্ত্রী এবং দলের বেশ কয়েকজন এমপি জলবায়ু পরিকল্পনায় সমর্থন না দেওয়ায় টার্নবুল এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

টার্নবুল বলেন, তার সহকর্মীদের অনেকেই জলবায়ু পরিবর্তন রোধে গৃহীত নীতি সমর্থন না করায় তিনি পরিকল্পনা বাতিলে বাধ্য হয়েছেন।

সোমবার তিনি সাংবাদিকদের বলেন, “রাজনীতিতে আপনি যে কাজ সম্পন্ন করতে পারবেন অবশ্যই সেটির দিকেই মনযোগ দিতে হয়।”

প্যারিস জলবায়ু চুক্তি মেনে টার্নবুল অস্ট্রেলিয়ায় কার্বন নির্গমন ২০০৫ সালের মাত্রা থেকে ২০৩০ সাল নাগাদ ২৬ শতাংশ কমিয়ে আনার প্রস্তাব দিয়েছিলেন।

আইন করে এ লক্ষ্যমাত্রা নির্ধারণের পক্ষপাতি ছিলেন টার্নবুল। কিন্তু কোয়ালিশন সরকার থেকে বিরোধিতা এবং নেতৃত্ব নিয়ে চ্যালেঞ্জের মুখে তিনি গত শুক্রবার  আইনের পরিবর্তে বরং কিছু নিয়মের মধ্য দিয়ে কার্বন নির্গমনের লক্ষ্যমাত্রা নির্ধারণের প্রস্তাব দেন।

এরপর সোমবার তিনি আরেক ধাপ এগিয়ে গিয়ে সরকারের নতুন জ্বালানি নীতি ‘ন্যাশনাল এনার্জি গ্যারান্টি (এনইজি) থেকে ওই লক্ষ্যমাত্রা নির্ধারণের পরিকল্পনাই পুরোপুরি বাদ দেওয়ার কথা জানালেন।

অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী টনি অ্যাবোটের নেতৃত্বাধীন কনজারভেটিভ এমপি’রাই মূলত টার্নবুলের প্রস্তাবের ঘোর বিরোধিতা করছে।

অ্যাবোট ক্ষমতায় থাকাকালে প্যারিস জলবায়ু চুক্তি সই করলেও পরে নেতৃত্বের চ্যালেঞ্জে টার্নবুলের কাছে হেরে যাওয়ার পর তিনি প্যারিস চুক্তি থেকে সমর্থন প্রত্যাহার করে নেন।

গত সপ্তাহে অ্যাবোট প্রশ্ন তুলে বলেছিলেন, “কার্বন নির্গমনকারী বড় বড় দেশগুলোই যখন প্যারিস জলবায়ু চুক্তি মেনে কাজ করছে না, তাহলে আমরা কেন করব?”

জ্বালানি পরিকল্পনা নিয়ে এ বিরোধিতার পাশাপাশি প্রধানমন্ত্রী হিসাবে টার্নবুলের ভূমিকাও হুমকিতে পড়েছে। স্বরাষ্ট্র বিষয়ক মন্ত্রী পিটার ডুটন তার নেতৃত্বকে চ্যালেঞ্জ করে ক্ষমতায় আসতে পারেন বলে গণমাধ্যমে জল্পনা সৃষ্টি হয়েছে।

যদিও এ জল্পনা উড়িয়ে দিয়ে ডুটন বলেছেন, প্রধানমন্ত্রী টার্নবুল এবং তার সরকারের নীতিতে তার সমর্থন আছে। ওদিকে, টার্নবুলও বলেছেন, তিনি ডুটনসহ পার্টির আরো কয়েকজন সহকর্মীর সমর্থন পেয়েছেন।

ভবিষ্যতে হাউজ অব রিপ্রেজেন্টেটিভস-এ আরো অনেকের সমর্থন আদায় করতে পারলে আবারো কার্বন নির্গমন কমানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ আইনের পথে অগ্রসর হবেন বলেও জানিয়েছেন টার্নবুল।

তিনি বলেন, সরকার নীতি বদলালেও প্যারিস জলবায়ু চুক্তিতে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে।