জার্মানির পথে পুতিন, থাকছেন অস্ট্রিয়ার পররাষ্ট্র মন্ত্রীর বিয়েতেও

জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলের সঙ্গে বৈঠকের আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অস্ট্রিয়ার পররাষ্ট্র মন্ত্রীর বিয়েতে যোগ দেবেন বলে জানিয়েছে ক্রেমলিন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2018, 08:11 AM
Updated : 18 August 2018, 08:11 AM

বছরের শুরুতে পুতিনের অস্ট্রিয়া সফরের সময়ই তাকে আমন্ত্রণ জানিয়েছিলেন কারিন নিয়েসল। বিয়েতে রুশ প্রেসিডেন্টের যোগ দেওয়ার বিষয়টি গত সপ্তাহে নিশ্চিত হয়।

শনিবার অস্ট্রিয়ার স্টিরিয়া রাজ্যের একটি আঙুরক্ষেতে ব্যবসায়ী ওলফগ্যাঙ্গ মেলিঞ্জারের সঙ্গে নিয়েসলের বিয়ে হচ্ছে বলে জানিয়েছে বিবিসি। 

বিয়ের অনুষ্ঠানে অংশ নিয়ে পরে জার্মানি যাবেন রুশ প্রেসিডেন্ট। মেরকেলের সঙ্গে তার বৈঠকে সিরিয়া ও ইউক্রেইন প্রসঙ্গের পাশাপাশি নরডিক স্ট্রিম পাইপলাইন টু প্রকল্প  নিয়েও আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের উদ্দেশ্যে চলা এই নরডিক পাইপালাইনের কাজ বন্ধ করে দিতে বার্লিনের ওপর যুক্তরাষ্ট্রের চাপ আছে। 

রুশ ও জার্মান গণমাধ্যমগুলোতে দুই শীর্ষ নেতার বৈঠককে ঘিরে নানান জল্পনা-কল্পনা থাকলেও পুতিনের সঙ্গে আলোচনায় তেমন কিছু অর্জনের প্রত্যাশা নেই বলে শুক্রবার জানিয়েছেন মেরকেল।

জার্মান চ্যান্সেলরের সঙ্গে বৈঠকে পুতিন অনানুষ্ঠানিক বেশ কিছু প্রসঙ্গ উত্থাপন করতে পারেন বলেও ধারণার কথা জানিয়েছে মস্কো।

বর্তমান বিশ্ব পরিস্থিতিতে প্রভাবশালী দুটি দেশের নেতাদের মধ্যে হতে যাওয়া শীর্ষ বৈঠকের আগে অস্ট্রিয়ার পররাষ্ট্র মন্ত্রীর বৈঠকে পুতিনের যোগ দেওয়ার বিষয় নিয়েই পশ্চিমা গণমাধ্যমগুলো বুঁদ হয়ে আছে।

কট্টর ডানপন্থি সরকারের মন্ত্রী হলেও নিয়েলস নির্বাচিত হয়েছিলেন স্বতন্ত্র হিসেবে।

সাবেক কেজিবিপ্রধান পুতিন আমন্ত্রণ রক্ষা করায় অনেকেই নিয়েলসের কূটনৈতিক কৌশলের প্রশংসা করলেও বিদেশি একজন রাষ্ট্রপ্রধানকে নিরাপত্তা দিতে গিয়ে অস্ট্রিয়ার জনগণের করের টাকা ‘অহেতুক খরচ হবে’ বলে এর সমালোচনাও চলছে।

দেশটির গ্রিন পার্টির সাংসদরা পুতিনকে আমন্ত্রণ করায় পররাষ্ট্র মন্ত্রীর পদত্যাগেরও দাবি তুলেছেন।