হিটলারের বেশে পার্লামেন্টে ভারতীয় এমপি’র প্রতিবাদ

ভারতে প্রধানমন্ত্রী ‘প্রতিশ্রুতি ভঙ্গ করেছেন’ অভিযোগে হিটলারের বেশে পার্লামেন্টে ঢুকে প্রতিবাদ জানিয়েছেন এক এমপি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2018, 02:21 PM
Updated : 10 August 2018, 02:22 PM

তবে এটিই প্রথম নয়। পার্লামেন্ট চত্বরে এর আগেও বরাবরই নানা ভূমিকায় দেখা গেছে এই এমপি কে। তিনি হচ্ছেন, অন্ধ্র প্রদেশের ক্ষমতাসীন তেলেগু দেশম পার্টির (টিডিপি) সাংসদ নরমালি শিবপ্রসাদ।

আদতে তিনি ছিলেন অভিনেতা। তবে, রাজনীতিবিদ হিসাবেও বেশ জনপ্রিয়। নিজের ক্ষমতাকে হাতিয়ার করে বারবার তাতে শান দিচ্ছেন তিনি।

নিছক মজা করার জন্যই বহুরূপ নয় তার। এটি তার প্রতিবাদেরও ভাষা। অন্ধ্র প্রদেশের ‘বিশেষ মর্যাদা’র দাবিতে এবার তিনি এভাবেই কেন্দ্রীয় সরকারের নজর কাড়ার চেষ্টা নেন।

ঘটনাটি ঘটে বৃহস্পতিবার সকালে। মাছি গোঁফ, স্বস্তিক চিহ্নের পোশাকে শিবপ্রসাদ পার্লামেন্টে ঢুকে পড়ায় প্রথমটায় সবাই হতভম্ব হয়ে যায়।

এ কে ঢুকছেন সংসদে! ইনি তো হিটলার! একটু পরই কেটে যায় ভ্রান্তি; না ইনি হিটলার নন... বরং হিটলারের বেশে তিনি আদতে টিডিপি এমপি শিবপ্রসাদ।

কেন্দ্রীয় সরকার অন্ধ্র প্রদেশকে ‘বিশেষ মর্যাদা’ মঞ্জুর করতে অস্বীকৃতি জানানোর কারণেই প্রতিবাদ করছেন বলে জানান তিনি। বলেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত এভাবেই বহুরূপে প্রতিবাদ চলবে।

‘বিশেষ মর্যাদা’ পেলে অন্ধ্র প্রদেশের উন্নয়নের জন্য আরো তহবিল বরাদ্দ নিশ্চিত হবে। ২০১৩ সালে অন্ধ্র প্রদেশ ভেঙে তেলেঙ্গানা রাজ্য প্রতিষ্ঠা হওয়ার পর থেকেই নরেন্দ্র মোদী সরকারের কাছে ‘বিশেষ অনুদান’ চেয়ে রাজ্য সরব হয়েছে।

বিবিসি জানিয়েছে, তেলেগু দেশম পার্টি আগে প্রধানমন্ত্রী মোদীর ক্ষমতাসীন ফেডারেল এলায়েন্স এর সদস্য ছিল। কিন্তু এ বছরের শুরুর দিকে এ বিষয়টি নিয়ে বিরোধে টিডিপি এলায়েন্স ছেড়ে বেরিয়ে গেছে।

এখন অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর টিডিপি এবং বিরোধী ওয়াইএসআর কংগ্রেস একজোট হয়ে ওই দাবির পক্ষে লড়ছে।

শিবপ্রসাদকে এর আগে ভারতীয় সংস্কৃতির বিভিন্ন চরিত্রে দেখা গেছে। কখনো সুফি, কখনো কৃষ্ণ, কখনো যাজক এমনকি পরিচ্ছন্নকর্মীর বেশে এর আগে দেখা গেছে তাকে। আবার মহিলা সংরক্ষণ বিল উত্থাপনের সময় নারীর বেশেও তাকে দেখা গেছে। তবে বিদেশি চরিত্রে এবারই প্রথম দেখা গেল শিবপ্রসাদকে।

তার এ বহুরূপের ব্যাখ্যায় বিবিসি তেলেগু সার্ভিসে শিবপ্রসাদ বলেন, “আমি যা করছি তাতে দ্রুত মানুষের মনোযোগ আকৃষ্ট হবে। এতে মানুষ বিষয়টি নিয়ে ভাবনা-চিন্তা করবে।”

হিটলারের বেশ বেছে নিলেন কেন? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমার সবকিছু করার পেছনেই একটি যুক্তি আছে। হিটলার কখনো কারো পরামর্শ নেননি। জনকল্যাণের জন্যও কাজ করেননি। আর এখন মোদীও সেই এক কাজই করছেন। ২০১৪ সালে যে আশা-আকাঙ্খার মধ্য দিয়ে মোদী নির্বাচনে জিতেছিলেন তার সরকার এখন তা পূরণ করছে না।”

তবে শিবপ্রসাদ যাই বলুন সামাজিক যোগাযোগ মাধ্যমে তার হিটলারের বেশের মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। কেউ কেউ একে মজা হিসাবে নিয়েছে। আবার কেউ কেউ ইতিহাসে হিটলারের মত একজন কুখ্যাত গণহন্তারকের বেশ নেওয়ার জন্য শিবপ্রসাদের সমালোচনা করেছেন।