সোমালিয়ার ২৭ সৈন্যকে হত্যার দাবি আল শাবাবের

সোমালিয়ার দক্ষিণাঞ্চলীয় একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়ে ২৭ সৈন্যকে হত্যার দাবি করেছে জঙ্গিগোষ্ঠী আল শাবাব।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2018, 08:25 AM
Updated : 23 July 2018, 08:25 AM

একটি আত্মঘাতী গাড়ি বোমার বিস্ফোরণ ঘটিয়ে ঘাঁটিটিতে হামলা শুরু করে আল শাবাবের যোদ্ধারা, এই বিস্ফোরণের শব্দ নিকটবর্তী শহরের বাসিন্দারা শুনতে পেয়েছেন বলে প্রকাশিত প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জুন মাসেও একই ঘাঁটিতে হামলা চালিয়ে সাত সৈন্যকে আহত করেছিল সোমালিয়ার বিদ্রোহী জঙ্গিগোষ্ঠীটি। কেন্দ্রীয় সরকারকে উচ্ছেদ করে দেশটিতে নিজেদের ধরনের কট্টর ইসলামি শরিয়াভিত্তিক শাসন প্রতিষ্ঠার লক্ষে লড়াই চালিয়ে আসছে যারা।

বন্দর শহর কিসমায়ু থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরের বার সাংগুনি ঘাঁটিতে হওয়া এ হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি দেশটির সরকারি কর্মকর্তারা। 

এই অভিযান সম্পর্কে সোমবার আল শাবাবের মুখপাত্র আব্দিয়াসিস আবু মুসাব বলেছেন, “একটি আত্মঘাতী গাড়ি বোমা দিয়ে আমরা হামলা শুরু করি, তারপর ভিতরে ঢুকে পড়ি। ২৭ সৈন্যকে হত্যা করে ঘাঁটিটির দখল নেই। কিছু সৈন্য জঙ্গলের দিকে পালিয়ে গেছে।”

এক সামরিক কর্মকর্তা জানিয়েছেন, বিস্ফোরণ ও তীব্র লড়াইয়ের খবর আসার পর ওই ঘাঁটিটির উদ্দেশ্যে আরও ফোর্স পাঠিয়েছে সামরিক বাহিনী।

“আমরা ওই ঘাঁটিটিতে অতিরিক্ত বাহিনী পাঠিয়েছি,” কিসমায়ু থেকে রয়টার্সকে বলেছেন সোমালি সামরিক কর্মকর্তা মেজর মোহামুদ আদেন।

“সেখানে একটি বিস্ফোরণ ঘটেছে এবং হামলাকারী আল শাবাবের সঙ্গে সোমালি বাহিনীর তীব্র লড়াই চলছে বলে বুঝতে পেরেছি আমরা। তবে এ পর্যন্ত বিস্তারিত আর কিছু জানতে পারিনি,” বলেছেন তিনি।

কিসমায়ু থেকে ৭০ কিলোমিটার দূরের জামামি শহরের বাসিন্দারা জানিয়েছেন, একটি বিস্ফোরণের পর গুলির শব্দ শুনেছেন তারা।

শহরটির বাসিন্দা ওসমান আব্দুল্লাহ রয়টার্সকে বলেছেন, “ফজরের নামাজের পর বড় ধরনের একটি বিস্ফোরণের শব্দ শুনেছি আমরা। এরপরই তীব্র গোলাগুলির শব্দ। বার সাংগুনির দিক থেকে আসছিল শব্দগুলো।”