সাবেক সেক্রেটারির অভিযোগ নাকচ রোহিঙ্গা প্যানেল প্রধানের

রোহিঙ্গা সংকট সমাধানে পরামর্শের জন্য মিয়ানমার সরকারের গঠিত আন্তর্জাতিক প্যানেলের কার্যকারিতা নিয়ে সাবেক সেক্রেটারির অভিযোগ নাকচ করেছেন প্যানেলটির চেয়ারম্যান সুরাকিয়ার্ত সাথিরাথাই।

>>রয়টার্স
Published : 22 July 2018, 02:03 PM
Updated : 22 July 2018, 02:03 PM

তার দাবি, এ প্যানেল কার্যকর আছে এবং সরকার এর সুপারিশ মেনে কাজ করছে।

শনিবার রাতে এক বিবৃতিতে তিনি বলেন, প্যানেল থেকে সরকারকে দেওয়া পরামর্শ অনুযায়ী গোলযোগপূর্ণ রাখাইন রাজ্যে পরিস্থিতির উন্নতি হয়েছে।

বছরের পর বছর ধরে রাখাইনের পশ্চিমাঞ্চলে বিভিন্ন জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের মধ্যে বিবদমান পরিস্থিতি মোকাবেলায় জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে জানুয়ারিতে প্যানেলটি গঠন করেছিল মিয়ানমার।

কিন্তু ছয় মাসেও এ প্যানেলের উল্লেখ করার মতো কোনো অর্জন নেই বলে অভিযোগ করে ১০ জুলাই এর দায়িত্ব থেকে ইস্তফা দেন সাবেক থাই কূটনীতিক ও পার্লামেন্ট সদস্য কবসাক চুতিকুল

তার অভিযোগ, প্যানেলটিকে আন্তর্জাতিক তহবিল সংগ্রহ করতে দেওয়া হয়নি, স্থায়ী কার্যালয় স্থাপন করতে দেওয়া হয়নি। প্যানেল সদস্যদেরকে অনলাইনে বৈঠক করতে পরামর্শ দেওয়া হয়েছে।

মিয়ানমারের সেনাবাহিনীর প্রতিনিধিরা প্যানেলের সদস্যদের সঙ্গে বৈঠকে বসতে অস্বীকৃতি জানিয়েছেন বলেও ভাষ্য তার। ইস্যুটি থেকে মনোযোগ সরানো হচ্ছে বলে তিনি উদ্বেগ প্রকাশ করেন। অনেক কাজ হচ্ছে এমন একটি প্রচার চালানো হচ্ছে বলেও তিনি অভিযোগ করেন।

কবসাকের এসমস্ত অভিযোগের প্রতিক্রিয়াতেই প্যানেলের চেয়ারম্যান সাথিরাথাই পাল্টা বিবৃতি দিয়েছেন।

এতে তিনি বলেন, উপদেষ্টা প্যানেলের অর্জন নেই এমন কথা অন্যায় এবং অসত্য।

উদাহরণ দিয়ে তিনি বলেন, সরকার রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে জাতিসংঘের সঙ্গে দু’টি চুক্তি করেছে, মিয়ানমারে জাতিসংঘের বিশেষ দূতের সঙ্গে কাজ করছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলকে আমন্ত্রণ জানিয়েছে এবং বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করতে মন্ত্রী পাঠিয়েছে।

তবে সরকারের এসব সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় প্যানেলের সুপারিশ কতটুকু প্রভাব রাখতে পেরেছে তা উল্লেখ করেননি সাথিরাথাই।