কাশ্মিরে ‘পুলিশ হত্যাকারী’ ৩ বিচ্ছিন্নতাবাদী নিহত

ভারতের জম্মু ও কাশ্মির রাজ্যের কুলগাম জেলায় এক পুলিশ কনস্টেবলকে অপহরণের পর হত্যার ঘটনার একদিন পর শুরু করা অভিযানে তিন কাশ্মিরি বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2018, 08:43 AM
Updated : 22 July 2018, 08:43 AM

নিহতদের একজন পাকিস্তান থেকে এসেছিল বলে সন্দেহ পুলিশের, জানিয়েছে এনডিটিভি।

পুলিশ কনেস্টেবল সালেম আহমেদ শাহ্ কুলগামের যে এলাকা থেকে অপহৃত ও যে এলাকায় নিহত হয়েছেন সেখান থেকে দুই কিলোমিটার দূরে ওই তিন বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছেন। কাঠুয়ায় পুলিশ প্রশিক্ষণে থাকা শাহ্ ছুটিতে বাড়িতে এসে অপহৃত ও নিহত হন। 

শ্রীনগর থেকে ৭০ কিলোমিটার দূরে কুলগামের খুদওয়ানি এলাকায় নিহত বিচ্ছিন্নতাবাদীরা      লুকিয়ে ছিল বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

জম্মু ও কাশ্মির পুলিশের মহাপরিচালক শেশ পল ভায়িদ বলেছেন, “আজ (রোববার) ভোরে কুলগামে তিন সন্ত্রাসী নিহত হয়েছে। গতকাল পুলিশ কনস্টেবলকে অপহরণ ও হত্যার সঙ্গে জড়িত ছিল তারা। নিহত সন্ত্রাসীদের লাশ ও দুটি একে-৪৭ রাইফেল উদ্ধার করা হয়েছে।

“একজন সন্ত্রাসী লস্কর ই তৈয়বার সঙ্গে জড়িত ছিল, অপর দুজন স্থানীয়।”

কুলগামের পুলিশ কনস্টেবলের হত্যাকারীরা ওই এলাকায় লুকিয়ে আছে, গোয়েন্দা সূত্রে পাওয়া এমন খবরের ভিত্তিতে খুদওয়ানি এলাকায় অভিযান চালায় ভারতীয় নিরাপত্তা বাহিনী।

অভিযান শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই বিচ্ছিন্নতাবাদীরা নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে গুলি শুরু করলে দুপক্ষের মধ্যে বন্দুক লড়াই শুরু হয় বলে জানিয়েছেন এক পুলিশ কর্মকর্তা।

কুলগাম ও পার্শ্ববর্তী অনন্তনাগ জেলায় মোবাইল ফোন ভিত্তিক ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়েছে। 

এর আগে গত মাসে দক্ষিণ কাশ্মিরে ভারতীয় রাষ্ট্রীয় রাইফেলসের এক জওয়ানকে অপহরণের পর হত্যা করা হয়েছিল। ৪৪ বছর বয়সী জওয়ান আওরঙ্গজেব ঈদের ছুটিতে বাড়িতে ফেরার সময় রাস্তা থেকে অপহৃত হয়েছিলেন।