যুক্তরাষ্ট্রে ‘ডাক বোট’ উল্টে নিহতদের ৯ জনই এক পরিবারের

যুক্তরাষ্ট্রের টেবল রক লেকে পর্যটকবাহী ‘ডাক বোট’ উল্টে নিহত ১৭ জনের মধ্যে ৯ জন একই পরিবারের সদস্য ছিলেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2018, 06:12 AM
Updated : 21 July 2018, 06:32 AM

উভচর ওই বাহনটিতে থাকা পরিবারের ১১ সদস্যের ৯ জনকে হারানো এক নারীর সঙ্গে কথা হয়েছে বলে জানিয়েছেন মিসৌরি অঙ্গরাজ্যের গভর্নর মাইকেল পার্সন।

উল্টে যাওয়া যানটির ক্যাপ্টেন যাত্রীদের লাইফ জ্যাকেট পরতে অনুৎসাহিত করেছিলেন, পারসনের সঙ্গে কথা বলা নারী টিয়া কোলমেন এমন অভিযোগ করেছেন বলে স্থানীয় গণমাধ্যমগুলোর বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।  

পর্যটকদের কাছে খুবই আকর্ষণীয় স্থান হিসেবে পরিচিত টেবল রক লেকে বৃহস্পতিবার সন্ধ্যায় উল্টে যাওয়ার সময় উভচর ওই ‘ডাক বোটে’ ক্রু ও পর্যটক মিলিয়ে মোট ৩১ জন যাত্রী ছিল। 

নিহত ১৭ জনের বয়স এক থেকে ৭০ বছরের মধ্যে বলে জানিয়েছে মিসৌরির হাইওয়ে পেট্রল পুলিশ। 

“আমি আমার সব বাচ্চাদের হারিয়েছি, হারিয়েছি স্বামীকে, শ্বশুর-শাশুড়িকে, চাচাকে হারিয়েছি, হারিয়েছি ননদকে, সে আমারও বোন ছিল, হারিয়েছি ভাতিজাকে। আমি ঠিক আছি, কিন্তু এটি সত্যিই কষ্টের,” ফক্স ফিফটি নাইন নিউজকে এমনটাই বলেছেন টিয়া।

উভচর বাহনটির ক্যাপ্টেন লাইফ জ্যাকেট নিয়ে ‘দুশ্চিন্তা না করতে বলেছিল’ বলেও জানান এ নারী। 

“বলেছিলেন তোমাদের এগুলোর দরকার হবে না। ক্যাপ্টেনের কথা শোনার কারণে কেউই আর লাইফ জ্যাকেট নেয়নি, তিনি আমাদের আসনে বসে থাকতে বলেছিলেন। কিন্তু যখন লাইফ জ্যাকেট নেওয়ার সময় এলো, তখন সত্যিই দেরি হয়ে গেছে, ওগুলো থাকলে অনেকেরই জীবন বেঁচে যেত বলে বিশ্বাস আমার,” বলেন টিয়া।

উল্টে যাওয়া ডাক বোটটির ক্যাপ্টেনও আহত হয়েছেন। তাকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে পানিতে নামার অল্প সময়ের মধ্যেই উভচর ওই বাহনটি ঝড়ো আবহাওয়ার কবলে পড়ে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চলে শক্তিশালী বজ্রঝড় আঘাত হানতে পারে এমন সতর্কতার মধ্যেই টেবল রক লেকে এ হতাহতের ঘটনা ঘটল।

জল ও স্থলে চলতে সক্ষম এ উভচর যানগুলো পর্যটকদের কাছে বেশ জনপ্রিয় হলেও সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি প্রাণঘাতি দুর্ঘটনায় এগুলোর নাম জড়িয়ে আছে।

উপকূলের এক প্রত্যক্ষদর্শীর করা ভিডিও ফুটেজে ঘটনার সময় দুটি ‘ডাক বোট’কে তীব্র স্রোত ও ঝড়-ঝাপটার সঙ্গে লড়াই করতে দেখা গেছে বলে জানিয়েছে বিবিসি। এর মধ্যে একটি তীরে পৌঁছাতে পারলেও অন্যটি বাতাসের ধাক্কায় পিছিয়ে পড়ে এবং ধীরে ধীরে ভেসে যায়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সৈন্য ও রসদ সরবরাহের জন্য জলে ও স্থলে চলতে সক্ষম ডিইউকেডব্লিউ যানগুলোর জনপ্রিয়তা বাড়ে। পরবর্তীতে এ ধরনের উভচর বাহনগুলোই পর্যটকদের কাছে ‘ডাক বোট’ নামে পরিচিত হয়ে ওঠে।

এর আগে ১৯৯৯ সালে আরকানসো অঙ্গরাজ্যের লেক হ্যামিল্টনে এরকমই একটি ‘ডাক বোট’ ডুবে গেলে তিন শিশুসহ ১৩ জনের মৃত্যু হয়েছিল।