পাকিস্তানে নির্বাচন: ‘ডন’ প্রধানের সাক্ষাৎকার নিয়ে বিতর্ক

পাকিস্তানের জাতীয় নির্বাচনের মাত্র এক সপ্তাহ আগে দেশটির অন্যতম ইংরেজি-ভাষার দৈনিক পত্রিকা দ্য ‘ডন’-এর প্রধানের সঙ্গে বিবিসি’র একটি সাক্ষাৎকার নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2018, 02:13 PM
Updated : 19 July 2018, 02:13 PM

সাক্ষাৎকারে ডন মিডিয়া গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ‘অল পাকিস্তান নিউজপেপারস সোসাইটি‘র প্রেসিডেন্ট হামিদ হারুন অভিযোগ করে বলেন,দেশের সামরিক বাহিনী রাজনীতিতে হস্তক্ষেপ করছে।তারা সাবেক ক্রিকেট তারকা ইমরান খান ও তার দল পিটিআই এর অনুকূলে কাজ করছে।

কিন্তু বিবিসি’র ‘হার্ড-টক’ নিউজ প্রোগ্রামে হারুনের দেওয়া এ সাক্ষাৎকারের পরপরই অভিযোগ ওঠে, তিনি ও তার পত্রিকা পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফে অনুকূলে পক্ষপাতদুষ্ট এবং ইমরান খানের বিপক্ষে রয়েছে। অন্যান্যরা সামরিক বাহিনীর বিরুদ্ধে তার প্রমাণের অভাব নিয়ে সমালোচনা করেছে।

পাকিস্তানে ২৫ জুলাই সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ হবে। নির্বাচনের আগে সেন্সরশিপ এবং হুমকির মুখে থাকা পত্রিকাগুলোর মধ্যে ‘ডন’ও রয়েছে।

নির্বাচনকে কেন্দ্র করে পাকিস্তানে একের পর এক সহিংসতার ঘটনা ঘটছে এবং রাজনৈতিক বিতর্ক সৃষ্টি হচ্ছে।

বিবিসি’র সঙ্গে হামিদ হারুনের সাক্ষাকারটি সোমবার সম্প্রচারিত হয়েছে।এতে তিনি শক্তিশালী সামরিক বাহিনী সংবাদপত্রের স্বাধীনতার ওপর ‘নজিরবিহীন আক্রমণ’ করছে বলেও অভিযোগ করেন। তিনি বলেন, ‘ডিপ স্টেট’ পছন্দের প্রার্থীদের অনুকূলে কাজ করছে বলেই মনে হচ্ছে।

পাকিস্তানের অন্যান্য রাজনৈতিক পর্যবেক্ষকরাও নির্বাচনের আগে তার মত এ একই অভিযোগ তুলেছে।

১৯৪৭ সালে স্বাধীনতার পর থেকেই পাকিস্তানের রাজনীতিতে বারবারই হস্তক্ষেপ করেছে সেনাবাহিনী।  দেশটিতে বারবার সামরিক ও বেসামরিক সরকারে ক্ষমতার পালাবদলও ঘটেছে। তবে সেনাবাহিনী দেশের আসন্ন নির্বাচনে প্রভাব বিস্তারে জড়িত থাকার কোনোরকম অভিযোগ অস্বীকার করেছে।