আফগানিস্তানে ফের তালেবান হামলা, ১৬ পুলিশ নিহত

ঈদুল ফিতরের অস্ত্রবিরতি শেষের পর আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় বাদগিস প্রদেশে ফের তালেবান হামলায় ১৬ পুলিশ ও দুই বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2018, 12:22 PM
Updated : 22 June 2018, 12:22 PM

কর্মকর্তারা শুক্রবার একথা জানিয়েছেন।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির একতরফা অস্ত্রবিরতির মেয়াদ আরো বাড়ানোর অনুরোধ প্রত্যাখ্যান করে তালেবান জঙ্গিরা বৃহস্পতিবার এ অভিযান চালিয়েছে।

এর আগে বুধবার তারা বাদগিসে হামলা চালিয়ে ৩০ আফগান সেনাকে হত্যা করার পাশাপাশি একটি সামরিক ঘাঁটিও দখল করে।

কাবুলের এক ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তা বলেছেন,তালেবান জঙ্গিরা বাদগিসে ৮টি তল্লাশিকেন্দ্র দখলের জন্য লড়াই করেছে। বৃহস্পতিবার তারা দুটো তল্লাশিকেন্দ্রর নিয়ন্ত্রণ নেয় এবং পুলিশের ওপর চোরাগোপ্তা হামলা চালায়।

এতে ১৬ পুলিশ নিহত হয় বলে জানিয়েছেন আবকামারি এলাকার গভর্নর হাজি সালেহ বেক।

আরেক সরকারি কর্মকর্তা মোহাম্মদ নাসের নাজারি বলেছেন,লোকজন মৃতদেহ উদ্ধার করতে আসার সময় তালেবান জঙ্গিরা এক সেনার দেহে বোমা বেঁধে দিলে সেটি বিস্ফোরিত হয়ে দুই বেসামরিক নাগরিক নিহত হয়।

সাম্প্রতিক এ হামলাগুলোর দায় তাৎক্ষণিভাবে কেউ স্বীকার করেনি।তবে বাদগিসে তালেবান জঙ্গিরা সক্রিয় এবং এ প্রদেশের নিরাপত্তা বাহিনীর ওপর হামলার দায় তারা বারবারই স্বীকার করেছে।

মজান ও ঈদ উপলক্ষে আফগানিস্তান সরকার তালেবানের সঙ্গে একতরফা অস্ত্রবিরতির ঘোষণা দেওয়ার পর ঈদের তিন দিন অস্ত্রবিরতি করতে সহমত হয়েছিল তালেবান।

গত শুক্রবার আফগানিস্তানের ঈদ পালিত হয়। ওই দিন পুরো আফগানিস্তানজুড়ে তালেবান যোদ্ধারা নিকটবর্তী শহরগুলোতে হাজির হয়ে সরকারি বাহিনীর সঙ্গে মিলিতভাবে ঈদ উৎসব পালন করে।

কিন্তু ঈদের তিনদিন ছুটির পরেই তারা ফের হামলা শুরু করে।অস্ত্রবিরতির মেয়াদ বাড়ানোর অনুরোধও তারা প্রত্যাখ্যান করে হামলা চালিয়ে যাচ্ছে।

আফগানিস্তানের অনেকেই এই একতরফা অস্ত্রবিরতির সমালোচনা করেছেন, কারণ এর ফলে তালেবান জঙ্গিরা রাজধানী কাবুলসহ সরকার নিয়ন্ত্রিত এলাকাগুলোতে অবাধে বিচরণ করার সুযোগ পেয়েছে।