বিশ্বকাপের খবর সম্প্রচারের সময় নারী সাংবাদিককে যৌন হয়রানি

রাশিয়া বিশ্বকাপের খবর সরাসরি সম্প্রচারের সময় যৌন হয়রানির শিকার হয়েছেন এক নারী সাংবাদিক। এক ব্যক্তি তার সঙ্গে আপত্তিকর আচরণ করে পালিয়ে যান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2018, 12:41 PM
Updated : 21 June 2018, 12:41 PM

পরে টুইটারে এর প্রতিবাদ জানিয়ে নারী সাংবাদিকদের সঙ্গে শ্রদ্ধাপূর্ণ আচরণ করার আহ্বান জানান ওই নারী।

ঘটনাটি ঘটেছে গত সপ্তাহে রাশিয়া-সৌদি আরব খেলা শুরুর আগে। মস্কোয় জার্মান সম্প্রচারমাধ্যম ডয়চে ভেলের স্প্যানিশ চ্যানেলের জন্য খবর সংগ্রহ করছিলেন কলম্বিয়ার নারী সাংবাদিক হুলিয়েত গঞ্জালেজ থেরান। এ সময়ই একজন তাকে জাপটে ধরে চুমু দিয়ে দ্রুত প্রস্থান করেন।

অপরিচিত ওই ব্যক্তির এমন আপত্তিকর আচরণের পরও গঞ্জালেজ নিজেকে সামলে নিয়ে কাজ শেষ করেন। ডয়চে ভেলে এ ঘটনার ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে একে ‘আক্রমণ’ এবং প্রকাশ্য হয়রানি’ আখ্যা দিয়েছে।

ডয়চে ভেলেকে গঞ্জালেজ থেরান বলেন, “আমাদের সঙ্গে এমন আচরণ কাম্য নয়। নারী সাংবাদিকরা পুরোপুরি পেশাদার এবং তারা কাজের জন্য যোগ্য।”

 

গঞ্জালেজ জানান, সরাসরি খবর সম্প্রচারের জন্য তিনি প্রায় দুই ঘণ্টা ধরে ঘটনাস্থলে প্রস্তুতি নেন। এ সময় কোনো সমস্যা হয়নি। কিন্তু সরাসরি খবর সম্প্রচারের কাজ শুরু করা মাত্র পরিস্থিতির সুযোগ নেন ওই ব্যক্তি।

গঞ্জালেজ বলেন, কাজ শেষের পর আমি লোকটিকে খুঁজে বের করার চেষ্টা করি। কিন্তু ততক্ষণে তিনি পালিয়ে গেছেন।

ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে আসার পর অনেকেই বিষয়টিকে হালকাভাবে নিয়ে এটিকে ‘নারীবাদী উন্মাদনা’ বলে মন্তব্য করেছেন। আবার অনেকে বলেছেন, “ব্যাপারটি মোটেই মজার নয়। এটি বরং একজনের সম্মতি না নিয়ে তার ওপর চড়াও হওয়ার মত ব্যাপার”।